CBSE 12th Result 2023

দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করল সিবিএসই, পাশের হারে শীর্ষে কোন শহর? পিছিয়েই বা কে?

সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের দিন নিয়ে একটি ভুয়ো খবর ছড়িয়ে ছিল। বিভিন্ন হোয়াটস্‌অ্যাপ গ্রুপে ছড়িয়ে পড়ে ১১ মে এই দুই পরীক্ষার ফলই প্রকাশ করতে চলেছে সিবিএসই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১১:৪৮
Share:

সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হল। প্রতীকী ছবি।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হল। শুক্রবার বোর্ডের তরফে টুইট করে এ কথা জানানো হয়েছে। সিবিএসই-র সরকারি ওয়েবসাইটে ফল দেখা যাচ্ছে। এ ছাড়া ছাত্রছাত্রীরা দ্বাদশ শ্রেণির ফল দেখতে পাবে cbseresults.nic.in ওয়েবসাইটেও। পডুয়ারা ওয়েবসাইটে লগ ইন করে রোল নম্বর, স্কুলের নম্বর এবং অ্যাডমিট কার্ডের আইডি দিয়ে ফল দেখতে পাবে।

Advertisement

সম্প্রতি সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের দিন ঘোষণার একটি ভুয়ো খবর ছড়িয়ে ছিল। বিভিন্ন হোয়াটস্‌অ্যাপ গ্রুপে ছড়িয়ে পড়ে ১১ মে এই দুই পরীক্ষার ফলই প্রকাশ করতে চলেছে সিবিএসই। এই সংক্রান্ত একটি ভুয়ো বিজ্ঞপ্তিও পড়ুয়া এবং অভিভাবকদের কাছে পৌঁছয়। সেখানে বোর্ড কর্তৃপক্ষের স্বাক্ষর ছিল। ফলে পড়ুয়াদের মধ্যে চূড়ান্ত বিভ্রান্তি তৈরি হয়েছিল।

সিবিএসই বোর্ড সাধারণ ফল প্রকাশের দিন ক্ষণ আগে থেকে ঘোষণা করে না। ফলে ১১ তারিখ ফল আদৌ প্রকাশিত হবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়। সিবিএসই-র তরফে এই খবরকে সম্পূর্ণ ভুয়ো বলে উড়িয়ে দেওয়া হয়েছিল সে দিনই। বোর্ডের সূত্র মারফত জানা গিয়েছিল, চলতি সপ্তাহেই ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে। কারণ, ফল প্রকাশের চূড়ান্ত প্রস্তুতি সারা হয়েছে। তবে ১১ মে ফল প্রকাশিত হবে না বলে জানিয়েছিল বোর্ড।

Advertisement

দেখা গেল, তার এক দিন পর অর্থাৎ ১২ মে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করে দিল সিবিএসই। এ বছর দ্বাদশ শ্রেণিতে পাশের হার ৮৭.৩৩ শতাংশ। যা কোভিড অতিমারির সময় ২০১৯ সালের পাশের হারের চেয়ে বেশ খানিকটা বেশি। সে বছর পাশ করেছিল ৮৩.৪০ শতাংশ পড়ুয়া।

বোর্ডের তরফে জানানো হয়েছে, প্রথম, দ্বিতীয়, তৃতীয় বিভাগে কারা পাশ করেছে, সেই অনুযায়ী কোনও পৃথক তালিকা প্রস্তুত করা হচ্ছে না। তবে যে ০.১ শতাংশ পড়ুয়া কোনও না কোনও বিষয়ে সর্বোচ্চ নম্বর পেয়েছে, তাদের একটি করে মেধার শংসাপত্র দেবে বোর্ড।

সিবিএসই-তে দ্বাদশে পাশের হার সবচেয়ে বেশি তিরুঅনন্তপুরমে। সেখান থেকে এ বছর ৯৯.৯১ শতাংশ পড়ুয়া পাশ করেছে। পাশের হারে সবচেয়ে পিছিয়ে প্রয়াগরাজ (৭৮.০৫ শতাংশ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন