ফের অঙ্ক, অর্থনীতির পরীক্ষা সিবিএসই-র

আজ ছিল দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা। দিল্লি ও সংলগ্ন এলাকায় গত রাত থেকেই অঙ্কের প্রশ্নপত্র ছড়িয়ে পড়ার অভিযোগ ওঠে। একই অভিযোগ উঠেছিল গত সোমবার, দ্বাদশ শ্রেণির অর্থনীতির প্রশ্নপত্র নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৮ ০২:৪৪
Share:

প্রতীকী ছবি।

প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল আগেই। আজ সিবিএসই জানিয়ে দিল, গোটা দেশেই বোর্ডের দশম শ্রেণির অঙ্ক এবং দ্বাদশ শ্রেণির অর্থনীতির পরীক্ষা নতুন করে নেওয়া হবে। ওই দুই পরীক্ষার তারিখ আগামী এক সপ্তাহের মধ্যেই ঘোষণা করা হবে সিবিএসই-র ওয়েবসাইটে।

Advertisement

আজ ছিল দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা। দিল্লি ও সংলগ্ন এলাকায় গত রাত থেকেই অঙ্কের প্রশ্নপত্র ছড়িয়ে পড়ার অভিযোগ ওঠে। একই অভিযোগ উঠেছিল গত সোমবার, দ্বাদশ শ্রেণির অর্থনীতির প্রশ্নপত্র নিয়ে। সেই সময়ে প্রশ্ন ফাঁসের কথা অস্বীকার করেছিল সিবিএসই। কিন্তু আজ নিজেদের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে ওই দুই প্রশ্নপত্র ফাঁসের কথা কার্যত স্বীকার করে নেয় তারা। বোর্ড বলে, নিরপেক্ষতা ও পবিত্রতা রক্ষার স্বার্থেই ফের পরীক্ষা হবে।

কেন্দ্রীয় বোর্ডের প্রশ্ন ফাঁসের দায় আখেরে সরকারের ঘাড়েই এসে পড়ায় ক্ষুব্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দোষীদের শাস্তি নিশ্চিত করতে এবং ভবিষ্যতে এই ধরনের ঘটনা রুখতে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকরকে কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছেন তিনি। জাভড়েকর বলেন, ‘‘সংগঠিত একটি চক্র প্রশ্ন ফাঁসের কাজ করছে। প্রধানমন্ত্রী চিন্তিত।’’ এই ঘটনায় এফআইআর দায়ের করে তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার বিশেষ তদন্তকারী দল।

Advertisement

কয়েক বছর ধরেই সিবিএসই-র প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে। চলতি বছরে এই দুই পরীক্ষার পাশাপাশি দশম শ্রেণির সোশ্যাল সায়েন্স এবং দ্বাদশ শ্রেণির জীববিদ্যার প্রশ্ন ফাঁসেরও অভিযোগ উঠেছে। ওই দু’টি পরীক্ষা নতুন করে নেওয়ার দাবিতে ইতিমধ্যেই দিল্লি হাইকোর্টে গিয়েছেন অভিভাবকদের একাংশ। তবে জাভড়েকরের আশ্বাস, ‘‘নতুন পরীক্ষার প্রশ্ন আদৌ কঠিন হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন