নাবালকদের নিয়ে নরম নীতি ভূস্বর্গে

বুধবার উপত্যকার পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেন কাশ্মীর সংক্রান্ত কোর গ্রুপের সদস্যেরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৭ ০২:৪৬
Share:

পাথর ছুড়ছে উপত্যকার যুবকেরা। —ফাইল চিত্র।

জঙ্গি দমনে কড়া নীতির পাশাপাশি উপত্যকার যুবকদের মূলস্রোতে ফেরাতে নয়া নীতি নেওয়ার চেষ্টা করছে সরকার। তারই অঙ্গ হিসেবে পাথর ছোড়ায় অভিযুক্ত নাবালকদের বিষয়ে নরম মনোভাব নিতে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

Advertisement

বুধবার উপত্যকার পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেন কাশ্মীর সংক্রান্ত কোর গ্রুপের সদস্যেরা। সেখানে সরকারের বিশেষ দূত দীনেশ্বর শর্মার সঙ্গে আলোচনা করেন রাজনাথ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও অন্য কর্তারা। তার পরেই জম্মু-কাশ্মীর সরকারকে একটি নির্দেশ পাঠান রাজনাথ। তাতে জানানো হয়, পাথর ছোড়া-সহ নানা অভিযোগে ধৃত নাবালকদের আর জেলে রাখা যাবে না। তাদের হোমে পাঠাতে হবে। মামলাগুলিও ‘সহানুভূতি’র সঙ্গে ফের বিবেচনা করে দেখতে পারে। কয়েক দিনের মধ্যেই মেহবুবা মুফতি সরকার এই প্রক্রিয়া শুরু করবে বলে সরকারি সূত্রে খবর।

তবে জঙ্গি দমন অভিযানে যে কোনও শিথিলতা দেখানো হবে না তাও স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র। এক সরকারি কর্তার কথায়, ‘‘সন্ত্রাস চললে কোনও ভাবেই শান্তি ফেরানো সম্ভব নয়। তাই পাকিস্তানি মদতে পুষ্ট জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালিয়ে যেতে হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন