it parliamentary committee

কংগ্রেসের থেকে তথ্যপ্রযুক্তির সংসদীয় পদও কাড়ল কেন্দ্র

চলতি লোকসভার মেয়াদের মাঝখানে তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপার্সনের পদ কংগ্রেসের কাছ থেকে নিয়ে নিচ্ছে বিজেপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ০৮:৪৯
Share:

বিষয়টি মৌখিক ভাবে জানিয়ে দেওয়া হয়েছে কংগ্রেসের লোকসভার নেতা অধীররঞ্জন চৌধুরীকে। ফাইল ছবি

একটি মাত্র সংসদীয় স্থায়ী কমিটি-প্রধানের পদ হাতে ছিল দেশের প্রধান বিরোধী দলের। বিজেপির দাপটে সেটাও হারাল কংগ্রেস।

Advertisement

চলতি লোকসভার মেয়াদের মাঝখানে তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপার্সনের পদ কংগ্রেসের কাছ থেকে নিয়ে নিচ্ছে বিজেপি। বিষয়টি মৌখিক ভাবে জানিয়ে দেওয়া হয়েছে কংগ্রেসের লোকসভার নেতা অধীররঞ্জন চৌধুরীকে। তিন দিন আগেই এই সিদ্ধান্ত পুর্নবিবেচনার দাবি তুলে লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিয়েছিলেন অধীর। আজ ফের একটি চিঠি লিখে তিনি জানিয়েছেন, সংসদীয় ঐতিহ্যের সঙ্গে সঙ্গতি রেখে প্রধান বিরোধী দল কংগ্রেসের সঙ্গে সম্মানজনক ব্যবহার করা হোক। চিঠিতে তিনি লিখেছেন, “তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ কংগ্রেসের কাছ থেকে নিয়ে নেওয়ার সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করে ২১ সেপ্টেম্বর চিঠি দিয়েছিলাম। আবারও লিখছি ভারতীয় জাতীয় কংগ্রেসের সঙ্গে সম্মানজনক ব্যবহার করার দাবি নিয়ে। আমার আগের চিঠির উত্তর এখনও পাইনি। তবে মৌখিক ভাবে আমার কাছে স্পষ্ট করে দেওয়া হয়েছে, এই সিদ্ধান্ত বদল হবে না। এই সম্পূর্ণ অযৌক্তিক আচরনের কঠোর নিন্দা করতে চাই।’’ তাঁর মতে, সরকার আসলে সংসদীয় কমিটিগুলিকে প্রহসনের পর্যায়ে নামিয়ে এনেছে। কমিটিগুলির স্বাধীন মতামত আজকের সরকারের হজম করার ক্ষমতা নেই।

বর্তমানে তথ্য-প্রযুক্তি সংসদীয় কমিটির কাছে যখনতখন সরকারের ইন্টারনেট বন্ধ করে দেওয়া, নাগরিকের তথ্য সুরক্ষা ও গোপনীয়তা, আধার কর্তৃপক্ষের কাজকর্ম নিয়ে পর্যালোচনা, ফেসবুক-টুইটারের মতো সামাজিক মাধ্যমের অপব্যবহার, প্রসার ভারতী ও সেন্সর বোর্ডের কাজের পর্যালোচনার মতো বিতর্কিত বিষয়গুলি গুরুত্ব পেয়েছে।

Advertisement

গত তিন বছরে ওই বিষয়গুলি নিয়ে আলোচনায় একাধিক বার তথ্য-প্রযুক্তি কমিটির বিজেপি সদস্যদের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন বিরোধী সাংসদেরা। চেয়ারম্যান হিসাবে কংগ্রেসের শশী তারুরের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগেও দফায় দফায় সরব হয়েছেন বিজেপি সাংসদেরা। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, মূলত বিরোধী কাঁটা সরিয়ে সরকারের ইচ্ছানুযায়ী বিতর্কিত বিষয়গুলি সংসদীয় কমিটি থেকে পাশ করিয়ে নিতেই কংগ্রেসের হাত থেকে ওই কমিটির দায়িত্ব কেড়ে নিচ্ছে বিজেপি। জানা গিয়েছে, লক্ষ্য পূরণে ওই কমিটির চেয়ারম্যান হিসাবে নিজের দলের কোনও নেতাকেই বেছে নেবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন