Same Sex Marriage

‘নাগরিকের স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে’, সুপ্রিম-শুনানির আগে সমলিঙ্গ বিবাহে আপত্তি জানাল মোদী সরকার

বিবাহকে চরিত্রগত দিক থেকে একটি ‘অসমকামী প্রতিষ্ঠান’ বলেও উল্লেখ করেছে কেন্দ্র। তাদের যুক্তি ভিন্ন দুই লিঙ্গের মানুষের মধ্যে বিবাহই এ দেশ সামাজিক ভাবে স্বীকৃত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৪:৩০
Share:

সুপ্রিম-শুনানির আগে সমলিঙ্গ বিবাহে আপত্তি জানাল মোদী সরকার। ফাইল চিত্র।

রাজনৈতিক পরিসরে ‘আরবান নকশাল’ লব্জটি ইদানীং বহুল প্রচলিত। তবে কেন্দ্রের তরফে এ বার শোনা গেল ‘আরবান এলিটিস্টদের’ কথা। সমলিঙ্গ বিবাহ নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়ে সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকারের যুক্তি, কিছু ‘আরবান এলিটিস্ট’ অর্থাৎ শহুরে অভিজাত শ্রেণির মানুষ সামাজিক গ্রহণযোগ্যতা পেতে সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দেওয়ার দাবি জানাচ্ছেন। শুধু তা-ই নয়, সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দিলে দেশের প্রতিটি নাগরিকের স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে বলেও আদালতে যুক্তি দিয়েছে নরেন্দ্র মোদীর সরকার।

Advertisement

বিবাহকে চরিত্রগত দিক থেকে একটি ‘অসমকামী প্রতিষ্ঠান’ বলেও উল্লেখ করেছে কেন্দ্র। তাদের যুক্তি ভিন্ন দুই লিঙ্গের মানুষের মধ্যে বিবাহই এ দেশ সামাজিক ভাবে স্বীকৃত। এর অন্যথা হলে হিন্দু আইন এবং অন্যান্য ব্যক্তিগত আইনেও বিরূপ প্রভাব পড়তে পারে বলে মত কেন্দ্রের।

Advertisement

সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি জানানোর দাবিতে শীর্ষ আদালতে একাধিক মামলা দায়ের হয়। সব মামলাগুলিকে একত্র করে এই বিষয়ে সংশ্লিষ্ট সব পক্ষকে মতামত জানাতে বলে সুপ্রিম কোর্ট। এই বিষয়ে আগেই নিজেদের আপত্তির কথা জানিয়েছিল কেন্দ্র। সোমবারও তারা জানায়, এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া উচিত আইনবিভাগের, বিচারবিভাগের নয়। এই মামলা শুনতে পাঁচ সদস্যের সাংবিধান বেঞ্চ গঠনের সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। এই বেঞ্চে রয়েছেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এসকে কউল, বিচারপতি রবীন্দ্র ভাট, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি পিএস নরসীমহা। আগামী মঙ্গলবার মামলাটি শুনবে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন