EPF

EPF: কর্মী প্রভিডেন্ট ফান্ডে ৮.৫% সুদে অনুমোদন কেন্দ্রের, দীপাবলির আগে ঢুকতে পারে টাকা

প্রত্যেক অর্থবর্ষে পিএফ-এর সুদের ব্যাপারে সুপারিশ করে অছি পরিষদ। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক তাতে সায় দিলে পিএফ কর্তৃপক্ষ তা কার্যকর করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ১৭:২১
Share:

প্রভিডেন্ট ফান্ড (পিএফ) গ্রাহকদের জন্য সুখবর।

প্রভিডেন্ট ফান্ড (পিএফ) গ্রাহকদের জন্য সুখবর। ২০২০-২১ অর্থবর্ষের জন্য কর্মী প্রভিডেন্ট ফান্ড তহবিলে ৮.৫ শতাংশ সুদ দেওয়ায় অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। অর্থাৎ যদি গোটা প্রক্রিয়া মসৃণ ভাবে এগোয়, সে ক্ষেত্রে দীপাবলির আগেই কর্মীদের অ্যাকাউন্টে সুদের অর্থ জমা পড়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।
প্রত্যেক অর্থবর্ষে পিএফ-এর সুদ সংক্রান্ত বিষয় নিয়ে প্রাথমিক ভাবে সুপারিশ করে থাকে অছি পরিষদ। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক তাতে সায় দিলে পিএফ কর্তৃপক্ষ তা কার্যকর করেন। গত মার্চ মাসে অছি পরিষদ সুপারিশ করেছিল, ২০২০-২১ অর্থবর্ষে পিএফ সুদ অপরিবর্তিতই রাখা হোক। অর্থাৎ, ২০১৯-২০ অর্থবর্ষে গ্রাহকেরা যে ৮.৫ শতাংশ সুদ পেয়েছিলেন, এ বারও তাই পাবেন।

Advertisement

সেই সুপারিশে প্রায় ছ’মাস পর সায় দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। গত অর্থবর্ষেও কর্মীদের অ্যাকাউন্টে সুদের অর্থ জমা পড়েছিল পরবর্তী অর্থবর্ষের ন’মাসের মাথায়। সুপারিশে টালবাহানার জন্য সুদের অর্থ দেরিতে জমা পড়া নিয়ে প্রশ্নও উঠেছিল। তৈরি হয়েছিল সুদ কমার আশঙ্কা নিয়েও। শেষ পর্ষন্ত কর্মী পিএফ তহবিলে সুদের হার অপরিবর্তিত রাখারই সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন