Onions

দামে রাশ টানতে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করল সরকার

গত কয়েক সপ্তাহ ধরেই দেশের বাজারে হু হু করে পেঁয়াজের দাম বেড়েছে। পেঁয়াজ কিনতে গিয়ে দামের ঝাঁঝে নাকাল হতে হচ্ছে আমজনতাকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৩৮
Share:

ফাইল চিত্র।

আকাশছোঁয়া দামে লাগাম পরাতে এবং দেশীয় বাজারে জোগান বাড়াতে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করল সরকার। রবিবার ডায়রেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) জানিয়েছে, এখন থেকে সব রকমের পেঁয়াজ রফতানি বন্ধ করা হচ্ছে। ডিজিএফটি হল বাণিজ্যমন্ত্রকের অধীনে থাকা একটি সংস্থা যা দেশের আমদানি ও রফতানির বিষয়টি দেখাশোনা করে।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরেই দেশের বাজারে হু হু করে পেঁয়াজের দাম বেড়েছে। পেঁয়াজ কিনতে গিয়ে দামের ঝাঁঝে নাকাল হতে হচ্ছে আমজনতাকে। ক্রমবর্ধমান দামে রাশ টানতে গত ১৩ সেপ্টেম্বর ন্যূনতম রফতানি মূল্য ধার্য করে ডিজিএফটি। প্রতি টন পিছু পেঁয়াজের মূল্য ধার্য করা হয় প্রায় ৬০ হাজার টাকা। এই সর্বনিম্ন মূল্যের কমে কোনও পণ্য রফতানি করা যায় না। মূল্যবৃদ্ধির দিকে নজর রেখে গত মাসেই কেন্দ্র হুঁশিয়ারি দিয়েছিল কোনও ভাবেই পেঁয়াজ মজুত রাখা যাবে না। রাখলে কড়া ব্যবস্থা নেবে সরকার। কিন্তু তা সত্ত্বেও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। তাই এ বার রফতানি বন্ধের সিদ্ধান্ত নিল সরকার।

দিল্লিতে পেঁয়াজের দাম কেজি প্রতি ৬০-৮০ টাকা। দেশের অন্যান্য প্রান্তে দামের এই ছবিটা প্রায় একই রকম। কোথাও কোথাও আবার সেই দামকেও ছাড়িয়ে গিয়েছে। অন্য দিকে, মহারাষ্ট্রের মতো পেঁয়াজ উত্পন্নকারী রাজ্যগুলোতে বন্যার কারণে দেশীয় বাজারে পেঁয়াজের সরবরাহে ভাটা পড়েছে। ফলে দেশীয় বাজারে হু হু করে পেঁয়াজের দাম বাড়ছে। আকাশছোঁয়া দাম থেকে আমজনতাকে তাই রেহাই দিতে সরকার ইতিমধ্যেই দেশ জুড়ে ৫০ হাজার টন পেঁয়াজ মজুত করেছে।

Advertisement

আরও পড়ুন: ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে চলেছে সৌদি

আরও পড়ুন: তুমুল বর্ষণে উত্তরপ্রদেশে মৃত ৭৩, বানভাসি বিহার, রাজস্থান, মধ্যপ্রদেশও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন