পার্বত্য জেলায় সৌরবিদ্যুৎ

ডিমা হাসাও জেলায় সৌরবিদ্যুৎ প্রকল্প তৈরিতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। পার্বত্য জেলায় ওই প্রকল্পের কাজ শুরুর অনুমতিও মিলেছে। প্রশাসনিক সূত্রে খবর, জেলার তিনটি জায়গায় ওই প্রকল্পের কাজ হবে। রাজ্যের ‘স্টেট লেভেল সিলেকশন কমিটি’ও তার অনুমোদন দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাফলং শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৫৩
Share:

ডিমা হাসাও জেলায় সৌরবিদ্যুৎ প্রকল্প তৈরিতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। পার্বত্য জেলায় ওই প্রকল্পের কাজ শুরুর অনুমতিও মিলেছে। প্রশাসনিক সূত্রে খবর, জেলার তিনটি জায়গায় ওই প্রকল্পের কাজ হবে। রাজ্যের ‘স্টেট লেভেল সিলেকশন কমিটি’ও তার অনুমোদন দিয়েছে। উল্লেখ্য, ডিএইচডি জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সাক্ষরিত সমঝোতাপত্রে ডিমা হাসাও জেলায় সৌরবিদ্যুৎ প্রকল্প তৈরির কথা উল্লেখ করা হয়েছিল। তার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার ডিমা হাসাও জেলায় ওই প্রকল্প গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে। উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ এ সংক্রান্ত ডিপিআর জমা দেওয়ার পরই কেন্দ্রীয় সরকার সেটি অনুমোদন করে। উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদ ওই প্রকল্পের জন্য উমরাংশু, দিয়ুংমুখ ও কালাচাঁদে জমি বরাদ্দ করেছে। প্রকল্পে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও অপ্রচলিত শক্তি মন্ত্রক রাজ্য সরকারের পার্বত্য এলাকা উন্নয়ন বিভাগের যুগ্মসচিব ও উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের প্রধান সচিব রমেশ থাওসেনকে ওই প্রকল্প দ্রুত রূপায়ণ করার নির্দেশ দিয়েছে। ওই সৌরবিদ্যুৎ প্রকল্পের কাজ শেষ হলে ডিমা হাসাও জেলার গ্রামাঞ্চলের বাসিন্দাদের বিদ্যুতের সমস্যা অনেকটা মিটবে। বিদ্যুৎ পৌঁছবে বর্তমানে বিদ্যুৎহীন অনেক গ্রামে। প্রকল্পের কাজ শেষ হলে পরিষদে তা থেকে রাজস্বও আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন