Vodafone-Idea

ভোডাফোন-আইডিয়ার ১৬ হাজার কোটি টাকার শেয়ার নিচ্ছে কেন্দ্র! স্বস্তিতে ঋণে জর্জরিত টেলিকম সংস্থা

২০১৮ সালে বিদেশি টেলিকম সংস্থা ভোডাফোনের সঙ্গে হাত মেলায় এ দেশের আইডিয়া। নাম হয় ভিআই। কিন্তু এক সঙ্গে ব্যবসা শুরুর পরও আর্থিক লাভের মুখ দেখেনি ওই টেলিকম সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৪
Share:

—ফাইল চিত্র।

ঋণে জর্জরিত টেলিকম সং‌স্থা ভোডাফোন-আইডিয়া। তাদের কাছে কেন্দ্রের সুদ সমেত যে বকেয়া পাওনা রয়েছে, সেই পরিমাণ অর্থের শেয়ার নেবে সরকার। অর্থাৎ, ১৬ হাজার কোটি টাকার শেয়ার অধিগ্রহণ করবে কেন্দ্র। শুক্রবার একটি বিবৃতিতে এমনই জানিয়েছে টেলিকম সংস্থাটি। তারা জানিয়েছে, প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারিত হয়েছে ১০ টাকা। সব মিলিয়ে ভোডাফোন-আইডিয়ার প্রায় ৩৫ শতাংশ মালিকানা থাকবে সরকারি হাতে।

Advertisement

২০১৮ সালে বিদেশি টেলিকম সংস্থা ভোডাফোনের সঙ্গে হাত মেলায় এ দেশের আইডিয়া। নাম হয় ভিআই। কিন্তু এক সঙ্গে ব্যবসা শুরুর পরও আর্থিক লাভের মুখ দেখেনি ওই টেলিকম সংস্থা। বরং ক্রমশ ঋণ বাড়তে থাকে তাদের। ইন্ডাস টাওয়ার্সের কাছে ভোডাফোন-আইডিয়া টেলিকম সংস্থার ঋণের বোঝা প্রায় ৭,০০০ কোটি টাকা। গত নভেম্বর এবং ডিসেম্বরে এ নিয়ে তাদের চিঠি দেয় ইন্ডাস টাওয়ার্স। তাতে লেখা হয়, ‘‘টাকা মিটিয়ে দিন। নয়তো পরিষেবার উপর প্রভাব পড়বে।’’

প্রসঙ্গত, ইন্ডাস টাওয়ার্সের টাওয়ারের জন্যই মোবাইল পরিষেবা পান দেশের গ্রাহকরা। ওই সংস্থা ঘুরিয়ে জানিয়ে দেয়, আগামী সময়ে তারা টাওয়ার ব্যবহার করতে দেবে না ভোডাফোন-আইডিয়াকে। এই অবস্থায় দাঁড়িয়ে কিছু দিন আগেই ভোডাফোন-আইডিয়া জানায় যে, তাদের ৩৩ শতাংশ শেয়ার কেন্দ্র অধিগ্রহণ করতে পারে। স্পেক্ট্রাম নিলামের কিস্তি এবং বকেয়া এজিআরের সুদের পরিমাণকে শেয়ার বদলে ফেলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তার ফলে সংশ্লিষ্ট টেলিকম সংস্থার সর্বোচ্চ শেয়ার থাকছে কেন্দ্রের হাতেই। অবশেষে তাতে সবুজ সঙ্কেত দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন