কাশ্মীরে নারী বাহিনী সামলাবে বিক্ষোভ

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, উপত্যকার মেয়েরা ইদানীং আগের চেয়ে অনেক বেশি সংখ্যায় রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। কিশোরীরাও পাথর ছোড়ার ঘটনায় সক্রিয় ভূমিকা নিচ্ছে। বিক্ষোভকারী মহিলাদের রুখতে স্থানীয়দেরই নিয়োগ করা হবে ওই দুই ব্যাটালিয়নে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০১৮ ০৪:২৫
Share:

সজাগ: বিক্ষোভ সামলাতে ব্যস্ত পুলিশবাহিনী। শ্রীনগরে শুক্রবার। ছবি: রয়টার্স।

নিয়ন্ত্রণরেখা জুড়ে পাকিস্তানের হামলা বেড়ে যাওয়ায় কাশ্মীরে আরও ৯ ব্যাটালিয়ন আধাসেনা মোতায়েন করা হবে। এর মধ্যে ৭ ব্যাটালিয়ন পাঠানো হবে সীমান্তে ও ২ ব্যাটালিয়ন দক্ষিণ কাশ্মীরের উপদ্রুত এলাকাগুলিতে। মহিলা বিক্ষোভকারীদের ঠেকাতে, আধাসেনার দু’টি মহিলা ব্যাটালিয়ন গড়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

Advertisement

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, উপত্যকার মেয়েরা ইদানীং আগের চেয়ে অনেক বেশি সংখ্যায় রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। কিশোরীরাও পাথর ছোড়ার ঘটনায় সক্রিয় ভূমিকা নিচ্ছে। বিক্ষোভকারী মহিলাদের রুখতে স্থানীয়দেরই নিয়োগ করা হবে ওই দুই ব্যাটালিয়নে। দু’দিনের জম্মু-কাশ্মীর সফর শেষে রাজনাথ আজ বলেন, ‘‘মহিলাদের একটি ব্যাটালিয়ন জম্মুতে ও দ্বিতীয়টি কাশ্মীরে মোতায়েন হবে। এর ফলে দু’হাজার মহিলার কর্মসংস্থান হবে।’’

স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরে হুরিয়ত নেতাদের সঙ্গে বৈঠক হয়নি। আবার রাজনাথের এই সফর নিয়ে হুরিয়ত সে ভাবে নেতিবাচক প্রচারের পথেও যায়নি। স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, কাশ্মীরের বর্তমান পরিস্থিতিতে যা কিছুটা হলেও শুভ লক্ষণ। এতে আগামী দিনে কাশ্মীর নিয়ে কেন্দ্র নিযুক্ত মধ্যস্থতাকারী দীনেশ্বের শর্মার সঙ্গে হুরিয়ত নেতৃত্বের বৈঠকের পথ সুগম হবে বলেই মনে করছে কেন্দ্র।

Advertisement

পাকিস্তানের হাইকমিশনার সোহেল মেহমুদ আজ দিল্লিতে পাক হাইকমিশনের ইফতারে যোগ দেওয়ার জন্য হুরিয়ত নেতাদের আমন্ত্রণ জানিয়েছিলেন। আমন্ত্রণ স্বীকার করেও মহম্মদ আলি শাহ গিলানি ও মিরওয়াইজ ফারুকের মতো সামনের সারির হুরিয়ত নেতারা কেউ আসেননি।

দিল্লির চাপেই এটা হয়েছে বলে মনে করা হচ্ছে। হুরিয়তের যে ক’জন ছোটখাটো প্রতিনিধি এসেছিলেন, তাঁদের খুব একটা গুরুত্ব দিচ্ছে না কেন্দ্র। রাজনাথ এ দিন সীমান্ত লাগোয়া এলাকাগুলি পাক গুলিতে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ বাড়ানো ও সীমান্তবাসীদের জন্য পাঁচটি বুলেটপ্রুফ অ্যাম্বুল্যান্স চালানোর সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন