Elections

এক ভোটার তালিকায় সব ভোট চায় কেন্দ্র

জাতীয় নির্বাচন কমিশন যে ভোটার তালিকা তৈরি করে, তার ভিত্তিতে লোকসভা ও বিধানসভার নির্বাচন হয়। আবার পঞ্চায়েত ও পুরভোটের জন্য রাজ্য স্তরের নির্বাচন কমিশনগুলি অন্য তালিকা তৈরি করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২০ ০৪:১৫
Share:

প্রতীকী ছবি।

লোকসভা-বিধানসভার সঙ্গে পুরসভা ও পঞ্চায়েত নির্বাচনও একই ভোটার তালিকায় হোক, চাইছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এ বিষয়ে আইন মন্ত্রক ও নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা শুরু করেছে প্রধানমন্ত্রীর দফতর। সরকারি সূত্রের খবর— রাজনৈতিক উদ্দেশ্য যাই থাক, এ কাজে ব্যয় সঙ্কোচকেই যুক্তি হিসেবে দেখাতে চায় সরকার।

Advertisement

জাতীয় নির্বাচন কমিশন যে ভোটার তালিকা তৈরি করে, তার ভিত্তিতে লোকসভা ও বিধানসভার নির্বাচন হয়। আবার পঞ্চায়েত ও পুরভোটের জন্য রাজ্য স্তরের নির্বাচন কমিশনগুলি অন্য তালিকা তৈরি করে। কেন্দ্রের ব্যাখ্যা— এতে এক দিকে যেমন একই কাজের জন্য দু’বার খরচ হচ্ছে, আবার মানুষও বিভ্রান্ত হচ্ছেন। তবে স্থানীয় নির্বাচন আলাদা ভোটার তালিকায় করানোর বিষয়টি রাজ্যগুলির সাংবিধানিক অধিকারের মধ্যে পড়ে। কেন্দ্র সেই অধিকারে হস্তক্ষেপ না-করেই অভিন্ন ভোটার তালিকার পক্ষপাতী। চলতি মাসের গোড়াতেই প্রধানমন্ত্রীর দফতর এ বিষয়ে একটি বৈঠক ডেকেছিল। আইন মন্ত্রক ও নির্বাচন কমিশনের কর্তারা সেখানে তাঁদের মতামত দিয়েছেন। অনেকের অবশ্য ধারণা, সব ভোট একসঙ্গে করার যে কর্মসূচি কেন্দ্রের রয়েছে, এই সিদ্ধান্ত সেই দিকে নজর রেখেই।

সরকারি সূত্রের খবর, নির্বাচন কমিশনের কর্তারা জানিয়েছেন—অভিন্ন ভোটার তালিকায় রাজ্যগুলির অসুবিধা হওয়ার কথা নয়। একটি তালিকা হলে ভোটারদের বিভ্রান্তিও কমে। তা ছাড়া ভোটার তালিকা যাচাই-বাছাইয়ের জন্য দু’বার কাজ করাটাও শ্রম ও অর্থের অপচয়। রাজ্যগুলির সহযোগিতা নিয়েই তাই কেন্দ্র বিষয়টি নিয়ে এগোতে চাইছে।

Advertisement

আরও পড়ুন: ফের অভিযোগ ফেসবুক-বিজেপি যোগসাজশের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন