Nitish Kumar

Nitish Kumar: ইতিহাস বদল! কটাক্ষ নীতীশ কুমারের

এ বার ইতিহাস বদল নিয়ে বিজেপি নেতা অমিত শাহের মন্তব্য নিয়ে কটাক্ষ করলেন জেডিইউ প্রধান ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ০৭:১৩
Share:

ফাইল ছবি

জোট শরিক বিজেপির সঙ্গে সম্পর্ক টাল খাচ্ছিল বারেবারই। এ বার ইতিহাস বদল নিয়ে বিজেপি নেতা অমিত শাহের মন্তব্য নিয়ে কটাক্ষ করলেন জেডিইউ প্রধান ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। নীতীশের প্রশ্ন, কেউ কী ভাবে ইতিহাস বদল করতে পারেন? তাঁর কথায়, ‘‘ইতিহাস হল যা ঘটে গিয়েছে। সেটা কেউ কী ভাবে পরিবর্তন করতে পারেন?’’

Advertisement

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত অভিযোগ করেন যে, ইতিহাসবিদরা মোগলদের উপরেই সব চেয়ে বেশি গুরুত্ব আরোপ করেছেন। উপেক্ষা করা হয়েছে অন্য রাজত্বকালকে। এ বার সময় এসেছে ইতিহাস বইগুলি খতিয়ে দেখার। সেই বিষয়টি তুলে ধরে এক সাংবাদিক প্রশ্ন করেছিলেন নীতীশকে। তারই উত্তরে নীতীশ বলেন, ‘‘আপনি কি ইতিহাস বদলে দিতে পারবেন? বুঝতে পারছি না, কেউ কী ভাবে ইতিহাসের পরিবর্তন করবেন। ইতিহাস হল ইতিহাস।’’ এর পরেই তিনি বলেন, ভাষার বিষয়টি পৃথক। কিন্তু মৌলিক ইতিহাসের পরিবর্তন করা কী ভাবে সম্ভব!

অমিত সম্প্রতি বলেছিলেন, ‘‘ইতিহাসবিদরা যদি সেই ঘটনাগুলি সম্পর্কে সঠিক তথ্য লিখতে শুরু করেন যা ইতিহাসে সে ভাবে গুরুত্বই পায়নি, সে ক্ষেত্রে সত্যি সামনে আসবে।’’ এর পরেই তাঁর অভিযোগ, অধিকাংশ ইতিহাসবিদই মোগলদের উপরে অতিরিক্তি গুরুত্ব আরোপ করেছেন। অন্য দিকে উপেক্ষা করা হয়েছে, পাণ্ড্য, চোল, মৌর্য, অহোম, গুপ্তের মতো রাজত্বকালকে। অমিত জানান, ৮০০ বছর রাজত্ব করেছিল পাণ্ড্যরা, ৬৫০ বছর রাজত্ব করেছিল অহোমরা, বখতিয়ার খিলজি, আওরঙ্গজ়েবকে পরাজিত করেছিল। পল্লব ও চোলদের ৬০০ বছরের রাজত্বকালের উদাহরণও তুলে ধরেছেন অমিত। আবার সাতবাহন সাম্রাজ্যের কথাও উঠে এসেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে।

Advertisement

অমিতের সেই মন্তব্য নিয়েই উপহাস করেন নীতীশ। এই প্রথম নয়, এর আগেও জোটসঙ্গী বিজেপির সঙ্গে নীতীশের মতান্তর প্রকাশ্যে এসেছে। বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যে ধর্মান্তরণ বিরোধী আইন কার্যকর করা হলেও এনডিএ শাসিত বিহারে সেই আইন বলবৎ করার প্রয়োজন নেই বলে জানিয়েছিলেন নীতীশ। যদিও বিজেপির গুরুত্বপূর্ণ নেতা গিরিরাজ সিংহ ওই আইন রাজ্যে বলবতের জন্য বার বার সওয়াল করেছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন