Chennai

মানব পাচারের বিরুদ্ধে বার্তা দিতে চেন্নাই থেকে জার্মানি সাইকেলে পাড়ি দিলেন যুবক

মানব পাচার রুখতে সাইকেল নিয়ে প্রচারে বেরিয়ে ভারত থেকে জার্মানি পৌঁছোলেন চেন্নাইয়ের নরেশ কুমার নামের এক ব্যক্তি। ৯০ দিন এক নাগাড়ে সাইকেল চালিয়ে চেন্নাই থেকে হামবুর্গ পৌঁছোন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ১৩:৪৩
Share:

সঙ্গী অদম্য জেদ। ছবি: এএনআই

মানব পাচার রুখতে সাইকেল নিয়ে প্রচারে বেরিয়ে ভারত থেকে জার্মানি পৌঁছলেন চেন্নাইয়ের নরেশ কুমার নামের এক ব্যক্তি। ৯০ দিন এক নাগাড়ে সাইকেল চালিয়ে চেন্নাই থেকে হামবুর্গ পৌঁছোন তিনি। পাড়ি দেন প্রায় ৮৫০০ কিলোমিটার পথ। নারী ও শিশুপাচার এবং যৌন নির্যাতন নিয়ে বার্তা দেওয়াই তাঁর উদ্দেশ্য। সাইকেল নিয়ে এই বিশ্বভ্রমণে মধ্যপ্রাচ্য আর ইউরোপ মিলিয়ে মোট ১২টি দেশ পেরিয়ে যেতে হয়েছে তাঁকে।

Advertisement

মূলত মানুষ পাচারের বিরুদ্ধে জনসাধারণকে সাবধান করতে এবং তার বিরুদ্ধে জনমত গড়ে তুলতেই এই অভিনব ভাবনা তাঁর। এখনও অবধি নরেশ আরব, ওমান, ইরান, তুরস্ক, গ্রিস, বুলগেরিয়া, অস্ট্রিয়ার মতো মোট ১২টি দেশ ভ্রমণ করে ফেলেছেন। নরেশের এই পথ চলায় যে কেউ তাঁর সাইকেলে সওয়ার হতে পারেন ও তাঁর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন।

এখনও অবধি তাঁর এই যাত্রাপথে ৩৪ বছরের নরেশ প্রায় ৩০ লক্ষ টাকা সংগ্রহ করতে পেরেছেন। এই অর্থ তিনি পাচার হওয়া মানুষদের শ্রমিক সংগঠনে অনুদান হিসেবে দিতে চান। কিন্তু নিজের এই যাত্রাপথে পরিবারের সঙ্গে কী করে যোগাযোগ রেখে চলেছেন তিনি? নরেশ জানিয়েছেন যে তার কাছে জিপিএস সম্বলিত একটি যন্ত্র আছে যার মাধ্যমে তাঁর পরিবার নরেশের গতিবিধি সম্বন্ধে জানতে পারে এবং নরেশও যোগাযোগ রাখতে পারে তাঁর পরিবারের সঙ্গে।

Advertisement

আরও পড়ুন: মদ্যপ ব্যক্তিদের পিটিয়ে শায়েস্তা করলেন একলা যুবতী!

তাঁর পরিকল্পনা প্রতিদিন ১২০ কিলোমিটার পথ অতিক্রম করা। নিজের সঙ্গে প্রয়োজনের অতিরিক্ত কোনও জামা-কাপড় নেই তাঁর। শুধু আছে সাইকেল সারাই করার কিছু প্রয়োজনীয় যন্ত্রপাতি, প্রতিদিনের প্রয়োজনীয় কিছু জিনিসপত্র এবং এক অদম্য জেদ। সারা বিশ্বের কাছে মানব পাচারের বিরুদ্ধে বার্তা পৌঁছে দেওয়ার জেদ।

আরও পড়ুন: ‘আর ৭৩ সিলেক্টেড’, পাক যুদ্ধবিমানকে ধ্বংস করার আগে এই বার্তাই দিয়েছিলেন অভিনন্দন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন