Bhupesh Baghel

Chhattisgarh: প্রকাশ্যে চাবুকের ঘা খেলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী বঘেল, দেখুন সেই ভিডিয়ো

বিশ্বাস পুজোয় কুশের চাবুক দিয়ে কোনও ব্যক্তির হাতে সজোরে আঘাত করা হলে তাঁর সমস্যা দূর হবে।

Advertisement

সংবাদ সংস্থা

রায়পুর শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ১৮:১০
Share:

ভিডিয়োটি টুইটারে নিজেই শেয়ার করেছেন বঘেল। ফাইল চিত্র।

রাজ্যের মঙ্গল কামনায় চাবুকের ঘা খেলেন মুখ্যমন্ত্রী।

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল শুক্রবার দুর্গ জেলায় একটি ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেখানেই তাঁকে চাবুক মারা হয়। এক গ্রাম লোকের সামনে দাঁড় করিয়ে, চার পাশে বাজনা বাজিয়ে মুখ্যমন্ত্রীকে সজোরে চাবুক মারার সেই দৃশ্যটি নেট মাধ্যমে ছড়িয়েছে। তাতে দেখা গিয়েছে, পুজোর মাঠে দাঁড় করিয়ে মুখ্যমন্ত্রীকে চাবুক মারছেন এক মধ্যবয়সী। টান হয়ে দাঁড়িয়ে এক হাত প্রসারিত করে সেই মার খাচ্ছেন বাঘেল। পর পর আটবার মুখ্যমন্ত্রীকে আঘাত করার পর শেষে ওই ব্যক্তি বাঘেলকে এসে জড়িয়ে ধরেন। পাল্টা তাঁকে আলিঙ্গন করেন মুখ্যমন্ত্রীও।

Advertisement

ভিডিয়োটি টুইটারে নিজেই শেয়ার করেছেন বঘেল। জানিয়েছেন, রাজ্যবাসীর ভাল চেয়েই তাঁর এই কষ্টার্জন।

প্রতিবছর দীপাবলির পরের দিন দুর্গ জেলার জঞ্জগিরিতে গোবর্ধন পুজো হয়। স্থানীয়দের বিশ্বাস, পুজোয় কুশের চাবুক দিয়ে কোনও ব্যক্তির হাতে সজোরে আঘাত করা হলে তাঁর সব সমস্যা দূর হবে। সৌভাগ্য ফিরবে। বঘেল সেই ঐতিহ্য মেনেই পুজোয় অংশ নিয়েছিলেন। তবে এই প্রথম নয়। প্রতি বছরই নিয়ম করে এই পুজোয় মুখ্যমন্ত্রী অংশ নেন বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। এ বারও তার ব্যত্যয় হয়নি।

কুশের তৈরি ওই চাবুকের নাম সোঁটা। ভিডিয়োটি টুইটারে দিয়ে বাঘেল লিখেছেন, ‘রাজ্যের মঙ্গল কামনায় আজ জঞ্জগিরিতে সোঁটার মার খাওয়ার রেওয়াজ পালন করলাম। সবার ভাল হোক।’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন