Lakhimpur Kheri

Lakhimpur Kheri case: লখিমপুর-কাণ্ডে স্বতঃপ্রণোদিত মামলা সুপ্রিম কোর্টের, শুনবেন প্রধান বিচারপতি

লখিমপুরের ঘটনার তদন্ত নিয়ে ইতিমধ্যেই একাধিক প্রশ্ন উঠেছে। বৃহস্পতিবার ওই মামলা শুনবেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এনভি রমাণা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২১ ২১:৫৮
Share:

লখিমপুর-কাণ্ডে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের সুপ্রিম কোর্টে

লখিমপুর-কাণ্ডে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার ওই মামলা শুনবেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এনভি রমাণা।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের গাড়ির ধাক্কায় লখিমপুরে চার কৃষকের মৃত্যুর অভিযোগ নিয়ে উত্তাল উত্তরপ্রদেশ-সহ গোটা দেশের রাজনীতি। ওই ঘটনায় ওই চার কৃষক-সহ মোট আট জনের মৃত্যু হয়েছে। ঘটনার তদন্ত নিয়ে ইতিমধ্যেই একাধিক প্রশ্ন উঠেছে। পুলিশের তরফে জানানো হয়েছে, গাড়ির ধাক্কার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। এখনও পর্যন্ত ১৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। হাই কোর্টের এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্তের নির্দেশ দিয়েছে যোগী সরকার। এই পরিস্থিতিতে লখিমপুরের ঘটনা নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হল শীর্ষ আদালতে।

গোটা ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ছেলের নাম জড়িয়ে যাওয়ায় অন্য মাত্রা পেয়েছে লখিমপুর-কাণ্ড। মন্ত্রী অজয় দাবি করেছেন লখিমপুর খেরিতে যে গাড়ির ধাক্কায় চার কৃষকের মৃত্যু হয়েছে, তাতে ছিলেন না তাঁর ছেলে আশিস। এই নিয়ে বিতর্কের মাঝেই সংবাদমাধ্যমে একটি ভিডিয়ো প্রকাশিত হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, রবিবারের ঘটনার পরে রাস্তার মধ্যেই রক্তাক্ত এক যুবককে জিজ্ঞসাবাদ করছে পুলিশ। কনভয়ের মধ্যে একটি গাড়িতে ছিলেন লখনউয়ের বাসিন্দা ওই যুবক। পুলিশকে তিনি বলেন, কালো রঙের যে গাড়িটি কৃষকদের ধাক্কা মেরে চলে যায় তাতে ‘ভাইয়াজি’ (এখানে ভাইয়াজি বলতে আশিসের কথা বোঝানো হয়েছে বলে পুলিশ সূত্রে খবর) ছিলেন। তাঁর সঙ্গে গাড়িতে আরও অনেকে ছিলেন বলেও দাবি করেন ওই যুবক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন