Supreme Court

‘অবৈধ বিয়েতেও সন্তানের অধিকার যৌথ সম্পত্তিতে’

২০১১ সালে এক রায়ে শীর্ষ আদালত জানায়, ‘অবৈধ’ বিয়ের ক্ষেত্রে সন্তানেরা কেবল বাবা-মার সম্পত্তিতে অধিকার দাবি করতে পারেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩৪
Share:

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

হিন্দু বিবাহ আইনে ‘অবৈধ’ বিয়ের ক্ষেত্রে সন্তানেরা বাবা-মার উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত যৌথ সম্পত্তির অ‌ংশ পাওয়ারও অধিকারী বলে রায় দিল সুপ্রিম কোর্ট। তবে এই রায় কেবল হিন্দু মিতাক্ষরা আইনের অধীনে থাকা যৌথ বা কোপারসেনারি সম্পত্তির ক্ষেত্রে প্রযোজ্য বলে জানিয়েছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। ।

Advertisement

২০১১ সালে এক রায়ে শীর্ষ আদালত জানায়, ‘অবৈধ’ বিয়ের ক্ষেত্রে সন্তানেরা কেবল বাবা-মার সম্পত্তিতে অধিকার দাবি করতে পারেন। কিন্তু বাবা-মার পৈতৃক সূত্রে পাওয়া যৌথ সম্পত্তিতে তাঁদের অধিকার নেই। এই বিষয়ে মাদ্রাজ হাই কোর্টের রায়কে খারিজ করেছিল সুপ্রিম কোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে ফের আর্জি জানান কয়েক জন আবেদনকারী। সেই মামলাতেই আজ এই রায় দিয়েছে শীর্ষ আদালত।

আলিপুর আদালতের আইনজীবী অমলেশকান্তি ঘোষালের বক্তব্য, ‘‘অবৈধ সন্তানের সম্পত্তি ও ভরণরপোষণের অধিকার ইতিমধ্যেই রয়েছে। হিন্দুদের দায়ভাগা ও মিতাক্ষরা গোষ্ঠীতে ভাগ করা হয়। এ দিনের রায় মিতাক্ষরা গোষ্ঠীর হিন্দুদের যৌথ বা কোপারসেনারি সম্পত্তির ক্ষেত্রে প্রযোজ্য।’’ হিন্দু বিবাহ আইন অনুযায়ী, ‘অবৈধ’ বিয়েতে পুরুষ ও নারীর স্বামী ও স্ত্রীর মর্যাদা থাকে না। সেই বিয়ে খারিজ করতে আইনি ডিক্রিরও প্রয়োজন হয় না। ‘অবৈধ হওয়ার যোগ্য’ বিয়েতে স্বামী ও স্ত্রীর আইনি মর্যাদা থাকে। সেই বিয়ে খারিজ করতে আইনি ডিক্রিরও প্রয়োজন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন