উত্তর-পূর্বে কেন জাপান, হুঁশিয়ারি চিনের

আবের সফরে অর্থনৈতিক দিক থেকে শুরু করে সামরিক সহযোগিতার যে পথে এগিয়েছে ভারত-জাপান, তাতে চিন-পাকিস্তানের মতো দেশগুলি অস্বস্তি পড়বে বলেই মনে করছিলেন কূটনীতিকরা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৭ ০২:২২
Share:

নরেন্দ্র মোদীর ‘অ্যাক্ট ইস্ট নীতি’কে আরও উৎসাহ দিতে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বিনিয়োগ বাড়াতে রাজি হয়েছে জাপান। প্রধানমন্ত্রী শিনজো আবের দিল্লি সফরে দু’দেশের মধ্যে এই সিদ্ধান্ত নিয়ে এ বার হুঁশিয়ারি দিল চিন। জানিয়ে দিল, উত্তর-পূর্বের যে এলাকা নিয়ে ভারতের সঙ্গে তাদের বিতর্ক রয়েছে, সেখানে কোনও তৃতীয় দেশের বিনিয়োগ মেনে নেবে না তারা।

Advertisement

পাক আধিকৃত কাশ্মীরের উপর দিয়ে চিনের ‘মহাসড়ক’ প্রকল্পে আপত্তি জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু সে সময়ে বেজিংয়ের বক্তব্য ছিল, কাশ্মীরকে নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের সংঘাত থাকতে পারে, কিন্তু সেই টানাপড়েন থেকে উন্নয়নের প্রশ্নকে আলাদা রাখুক নয়াদিল্লি। কিন্তু ভারত বেজিংয়ের সেই প্রস্তাব মেনে নেয়নি। তবে বল এ বার যখন নিজেদের কোর্টে, তখন সেই উন্নয়ন, বিনিয়োগের প্রশ্নেই একেবারে ভিন্ন সুর বেজিংয়ের। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং আজ সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘‘চিন আর ভারতের সীমান্ত পুরোপুরি চিহ্নিত নয়। দু’পক্ষ আলোচনা করে সমাধানসূত্র খোঁজার চেষ্টা হচ্ছে। বিতর্ক মেটানোর প্রক্রিয়া এগোচ্ছে যখন, সেই সময়ে তৃতীয় পক্ষের আসা উচিত নয়।’’

আরও পড়ুন: চ্যানেলে তোপ, তাই ঋতব্রতকে বহিষ্কার

Advertisement

আবের সফরে অর্থনৈতিক দিক থেকে শুরু করে সামরিক সহযোগিতার যে পথে এগিয়েছে ভারত-জাপান, তাতে চিন-পাকিস্তানের মতো দেশগুলি অস্বস্তি পড়বে বলেই মনে করছিলেন কূটনীতিকরা। ফলে বেজিংয়ের আজকের প্রতিক্রিয়া প্রত্যাশিত ছিল বলেই মনে করছেন তাঁরা। হুয়া অবশ্য এ দিন বলেন, ‘‘জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফরের দিকে আমরা নজর রেখেছি। তবে ভারত-জাপান যৌথ বিবৃতিতে চিনের কথা খুঁজে পাইনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন