বেজিংকে ফোন মোদীর

জঙ্গি নিয়েও পাকিস্তানকে মদত চিনের

সব সময়ের বন্ধু। চিন-পাকিস্তান সম্পর্ক নিয়ে কূটনৈতিক শিবিরে কথাটা চালু রয়েছে অনেক দিন। তা ফের সত্যি প্রমাণ করে সন্ত্রাসবাদীকে মদতের প্রশ্নেও পাকিস্তানের পাশে দাঁড়াল বেজিং। মুম্বই হামলায় অভিযুক্ত জাকিউর রহমান লকভির জামিন নিয়ে রাষ্ট্রপুঞ্জে ইসলামাবাদের বিরুদ্ধে সক্রিয় হয়েছিল নয়াদিল্লি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০১৫ ০২:৪৯
Share:

সব সময়ের বন্ধু। চিন-পাকিস্তান সম্পর্ক নিয়ে কূটনৈতিক শিবিরে কথাটা চালু রয়েছে অনেক দিন। তা ফের সত্যি প্রমাণ করে সন্ত্রাসবাদীকে মদতের প্রশ্নেও পাকিস্তানের পাশে দাঁড়াল বেজিং।

Advertisement

মুম্বই হামলায় অভিযুক্ত জাকিউর রহমান লকভির জামিন নিয়ে রাষ্ট্রপুঞ্জে ইসলামাবাদের বিরুদ্ধে সক্রিয় হয়েছিল নয়াদিল্লি। বেজিংয়ের আপত্তিতে আপাতত থমকে গিয়েছে সেই উদ্যোগ। বিষয়টি নিয়ে আজ ফোনে চিনা শীর্ষ নেতৃত্বের কাছে কড়া ভাষায় ভারতের উদ্বেগের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তাতে পরিস্থিতির বিশেষ কোনও পরিবর্তন হবে বলে মনে করছে না সাউথ ব্লক।

মাস কয়েক আগে প্রমাণের অভাবে লকভিকে জেল থেকে মুক্ত করার নির্দেশ দিয়েছিল ইসলামাবাদ হাইকোর্ট। সেই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে রাষ্ট্রপুঞ্জের দ্বারস্থ হয়েছিল ভারত। অভিযোগ জানানো হয়েছিল, রাষ্ট্রপুঞ্জের নিয়ম ভেঙে চিহ্নিত জঙ্গি লকভিকে মুক্তি দিয়েছে পাকিস্তান। কারণ, রাষ্ট্রপুঞ্জের ১২৬৭ নং প্রস্তাবে ঘোষিত জঙ্গি ও জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কিছু নিষেধাজ্ঞ়া জারি করা হয়েছে। নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার সদস্য লকভির জামিনের টাকা দেওয়াও তাই রাষ্ট্রপুঞ্জের নিয়ম-বিরোধী বলে মত নয়াদিল্লির। কারণ, ঘোষিত জঙ্গি ও জঙ্গি সংগঠনগুলির আর্থিক লেনদেন করার অধিকারও নেই।

Advertisement

লকভির বিষয়টি বিশদ জানিয়ে নিষেধাজ্ঞা কমিটির প্রধান জিম ম্যাকলেকে চিঠি লেখেন রাষ্ট্রপুঞ্জে ভারতীয় স্থায়ী প্রতিনিধি অশোক মুখোপাধ্যায়। ফলে, পাকিস্তানের ব্যাখ্যা চাওয়ার সিদ্ধান্ত হয় কমিটিতে। কিন্তু আজ তাতে আপত্তি জানায় চিন। কমিটিতে নিরাপত্তা পরিষদের ৫টি স্থায়ী সদস্য ও ১০টি অস্থায়ী সদস্য দেশ রয়েছে। স্থায়ী সদস্য চিনের আপত্তিতে পাকিস্তানের ব্যাখ্যা চাওয়ার বিষয়টি আটকে যায়। বৈঠকে চিনা প্রতিনিধিরা জানান, ভারত এই বিষয়ে যথেষ্ট প্রমাণ দিতে পারেনি।

বিষয়টি নিঃসন্দেহে ভারতের কাছে অস্বস্তিজনক। প্রশ্ন উঠছে, চিনের এ হেন আচরণ নিয়ে। কূটনৈতিক সূত্রে খবর, গত এক বছরে চিনের সঙ্গে ভারতের একাধিক বার শীর্ষ পর্যায়ের বৈঠক হয়েছে। কিন্তু লকভি প্রশ্নে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের এই স্থায়ী সদস্যটিকে নরম করতে ব্যর্থ হয়েছে সাউথ ব্লক। আজ এই ঘটনার পর বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ জানিয়েছেন, ‘‘জাকিউর রহমান লকভির মুক্তি রাষ্ট্রপুঞ্জের নিষিদ্ধ তালিকাকে অগ্রাহ্য করেছে। এই বিষয়টিই আমরা নিষেধাজ্ঞা কমিটির কাছে তুলেছিলাম। কমিটির পাঁচ সদস্য দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ভাবেও আলাদা করে বৈঠক করেছিলাম। চিনের শীর্ষ নেতৃত্বের কাছেও বিষয়টি তোলা হয়।’’

লকভি দীর্ঘদিন ধরেই রাষ্ট্রপুঞ্জের কাছে চিহ্নিত জঙ্গি হিসেবে পরিচিত। তার জামিন পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছিল আমেরিকা-সহ অন্য কয়েকটি দেশও। কিন্তু আপাতত চিনের আপত্তিতে বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জে পার পেয়ে গেল পাকিস্তান। দক্ষিণ এশিয়ায় ভারসাম্যের খেলা খেলতে গিয়ে চিন পরোক্ষে সন্ত্রাসবাদকে মদত দিচ্ছে বলে মনে করছেন কূটনীতিকেরা।

লকভির ভাগ্য এ বার কোন পথে এগোয় তাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন