China

করোনা সংক্রমণ এড়াতে এভারেস্ট শিখরে ‘বিভাজন রেখা’ তৈরি করবে চিন

এভারেস্টের দুই ঢালের পর্বতারোহীদের মধ্যে যাতে দেখা না হয়, সেই কারণেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১০ মে ২০২১ ১৩:৩০
Share:

ফাইল চিত্র

করোনা সংক্রমণ এড়াতে এ বার এভারেস্ট শিখরে ‘বিভাজন রেখা’ তৈরি করবে চিন। নেপালের দিক থেকে এভারেস্টে অভিযাত্রীদের থেকে করোনা সংক্রমণ না ছড়ায়, সেই কারণেই এই বিশেষ ব্যবস্থা নিচ্ছে চিন।

Advertisement

চিনের সংবাদমাধ্যমের তরফ থেকে বলা হয়েছে, নেপালের দিক থেকে যে এভারেস্ট অভিযান শুরু হয়েছে, সেখানে শুরুতেই বেশ কয়েকজন করোনা আক্রান্ত হয়েছেন। সেই খবর নিশ্চিত হওয়ার পরেই চিনের প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। এখনও পর্যন্ত যা খবর পাওয়া গিয়েছে, তাতে নেপালের দিক থেকে অভিযাত্রীদের মধ্যে ৩০ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গিয়েছে। নেপালেও করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে প্রবল শক্তিতে। চিনে যাতে এভারেস্টের পথে সংক্রমণ ঢুকে না পড়ে সেই কারণেই এই বিভাজন রেখা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।

এভারেস্টের দক্ষিণ ঢাল রয়েছে নেপালের দিকে, উত্তর ঢাল রয়েছে চিনের দিকে। চিনের দিক থেকে এ বছর ২১ জন এভারেস্ট অভিযানে যাচ্ছেন। তাঁরা এপ্রিল মাস থেকে তিব্বতে কোয়ারেন্টিন রয়েছেন। এ দিকে নেপালের বেসক্যাম্পেও এ বারে অভিযাত্রীর ভিড় রয়েছে। তিব্বতের দিক থেকে সংক্রমণের খবর না এলেও নেপালের দিক থেকে ৩০ জন আক্রান্ত হয়েছেন বলে খবর মিলেছে। সাধারণত শিখর জয়ের পথে এই দুই ঢালের পর্বতারোহীদের সাক্ষাতের সম্ভাবনা থাকতে পারে। সেই সাক্ষাতের ফলে যাতে করোনা সংক্রমণ না হয়, সেই কারণেই এই বিভাজন রেখা তৈরি কার হচ্ছে বলে জানিয়েছে চিনা সংবাদমাধ্যম। যদিও কী ভাবে এই রেখা তৈরি হবে, তা এখনও স্পষ্ট করা হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন