International

চিনা হুমকি উড়িয়ে দিয়ে দলাই লামাকে অরুণাচলে যেতে দিচ্ছে ভারত

চিনের হুমকিকে কার্যত তুড়ি মেরেই উড়িয়ে দিল ভারত।বেজিংয়ের মুখের ওপর জবাব দিয়ে দিল্লি জানিয়ে দিল, এপ্রিলে তিব্বতি ধর্মগুরু দলাই লামা অরুণাচল প্রদেশে গেলে ভারত তার পথ আটকাবে না। বরং সেখানে দলাই নামার সঙ্গে দেখা করবে একটি ভারতীয় প্রতিনিধিদল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৭ ১৯:০৩
Share:

দলাই লামা।

চিনের হুমকিকে কার্যত তুড়ি মেরেই উড়িয়ে দিল ভারত।

Advertisement

বেজিংয়ের মুখের ওপর জবাব দিয়ে দিল্লি জানিয়ে দিল, এপ্রিলে তিব্বতি ধর্মগুরু দলাই লামা অরুণাচল প্রদেশে গেলে ভারত তার পথ আটকাবে না। বরং সেখানে দলাই নামার সঙ্গে দেখা করবে একটি ভারতীয় প্রতিনিধিদল। দিল্লির তরফে বেজিংকে জানিয়ে দেওয়া হয়েছে, তিব্বতি ধর্মগুরুকে অরুণাচল প্রদেশে আটকানোর কোনও কারণ নেই। যেহেতু তিনি অরুণাচল প্রদেশে যাচ্ছেন ধর্মীয় সফরে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজুজু শুক্রবার বলেছেন, ‘‘দলাই লামা তো অরুণাচল প্রদেশে যাচ্ছেন ধর্মীয় সফরে। যেতেই পারেন। আমরা কেন তাঁকে যেতে বাধা দেব? বরং তিব্বতি ধর্মগুরু সেখানে আপ্যায়নই পাবেন।’’

দলাই লামাকে ভারত অরুণাচল প্রদেশে যাওয়ার অনুমতি দিয়েছে শুনেই চটে গিয়েছিল চিন। কোনও রকমের কূটনৈতিক সৌজন্যের পরোয়া না করে চিনের বিদেশ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, তিব্বতি ধর্মগুরু দলাই লামাকে ভারত অরুণাচল প্রদেশে ঢুকতে দিলে তার ফল কিন্তু মোটেই ভাল হবে না। ভারত-চিন সম্পর্কের ‘দফারফা’ হয়ে যাবে। সীমান্তে আবার উত্তেজনার সৃষ্টি হবে।

Advertisement

আরও পড়ুন- এই জওয়ানের ঝুলন্ত দেহ মিলল সেনা ব্যারাকে

চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং সাংবাদিকদের বলেন, ‘‘দলাই লামাকে ভারত অরুণাচল প্রদেশে যাওয়ার অনুমতি দেওয়ায় আমরা (চিন) অত্যন্ত উদ্বিগ্ন। ফল মোটেই ভাল হবে না। দু’দেশের সম্পর্কের দফারফা হয়ে যাবে। সীমান্তে আবার উত্তেজনার সৃষ্টি হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন