National News

সিকিমে সীমান্ত লঙ্ঘন চিনের, দুই বাহিনীর মধ্যে তুমুল ধস্তাধস্তি

গত দিন দশেক ধরেই ডোকা লা সীমান্তে দু’দেশের বাহিনীর মধ্যে উত্তেজনা ছিল বলে জানা গিয়েছে। চিনা বাহিনী লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে এসেছিল বলে সেনা সূত্রের খবর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জুন ২০১৭ ২১:৩৫
Share:

অরুণাচলে কিছু দিন আগেই একই ভাবে সীমান্ত লঙ্ঘনের চেষ্টা করেছিল চিন। এ বার সিকিমেও সেই ঘটনার পুনরাবৃত্তি। —ফাইল চিত্র।

ফের বড়সড় প্ররোচনার রাস্তায় হাঁটল চিন। সীমান্ত পেরিয়ে সিকিমে ঢুকে এল চিনা বাহিনী, ভারতীয় বাহিনীর সঙ্গে সরাসরি গোলমালে জড়াল তারা। ভারত-ভুটান-তিব্বতের সীমান্তে ডোকা লা অঞ্চলে এই ঘটনা ঘটেছে বলে খবর। চিনা সেনা ভারতের তৈরি করা দু’টি বাঙ্কারও ভেঙে দিয়েছে বলে অভিযোগ। ভারতীয় বাহিনী বার বার বারণ করা সত্ত্বেও চিনা সেনা না থামায় হাতাহাতি শুরু হয় দুই বাহিনীর মধ্যে। তার পরে আর এগোতে পারেনি চিন।

Advertisement

গত দিন দশেক ধরেই ডোকা লা সীমান্তে দু’দেশের বাহিনীর মধ্যে উত্তেজনা ছিল বলে জানা গিয়েছে। চিনা বাহিনী লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে এসেছিল বলে সেনা সূত্রের খবর। সীমা লঙ্ঘন এবং ভারতীয় বাহিনীর দু’টি বাঙ্কার ভাঙার অভিযোগকে ঘিরে ভারত-চিন উত্তেজনা এতটাই বাড়ে যে মানস সরোবরের উদ্দেশে রওনা দেওয়া এক দল ভারতীয় তীর্থযাত্রীকেও চিন আটকে দেয়।

আরও পড়ুন: ইদের জমায়েতে কাশ্মীর বিতর্ক টেনে ভারত বিরোধী জিগির তুলল ইরান

Advertisement

সিকিম সীমান্তে ভারতীয় এবং চিনা বাহিনীর মধ্যে ধস্তাধস্তির একটি ভিডিও সামনে এসেছে। তাতে দেখা গিয়েছে, সীমান্ত পেরিয়ে আসা চিনা সেনাকে প্রথমে এগোতে বারণ করছে ভারতীয় বাহিনী। তার পর বচসা শুরু, বচসা থেকে ধস্তাধস্তি। ভিডিওতে দেখা গিয়েছে, ভারতীয় বাহিনীর জওয়ানদের ঠেলে সরিয়ে ভারতীয় এলাকার মধ্যে আরও অগ্রসর হওয়ার চেষ্টা করছে চিনা সেনা। কিন্তু ভারতীয় বাহিনী সে চেষ্টা ভেস্তে দেয় এবং আটকে দেয় চিনাদের। অনেক ক্ষণ ধরেই ধস্তাধস্তি চলতে দেখা গিয়েছে।

যে ভিডিওটি প্রকাশ্যে এসেছে, সেটির সত্যতা যাচাই করার চেষ্টা হচ্ছে। তবে সিকিম সীমান্তে পরিস্থিতি যে উত্তপ্ত, সে কথা সেনা সূত্র থেকেই জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন