coronavirus

Coronavirus: ভারতে জরুরি ব্যবহারের জন্য মডার্নার কোভিড টিকা আমদানির অনুমতি পেল সিপলা

ভারতীয় সহকারী সংস্থা সিপলার মাধ্যমে ভারতে টিকা আমদানির আবেদন করেছিল মডার্না। সেই আবেদনেই এ বার শিলমোহর দিল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৮:১৮
Share:

ছবি: রয়টার্স

ভারতে মর্ডানাকরোনা টিকা আমদানি করার অনুমতি পেল সিপলা। মঙ্গলবার জরুরি ভিত্তিতে এই টিকা ব্যবহারের ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই)।

Advertisement

এর আগে নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক শাখার সদস্য ভিকে পাল জানিয়েছিলেন, ভারতীয় সহকারী সংস্থা সিপলার মাধ্যমে ভারতে টিকা আমদানির আবেদন করেছিল মডার্না। সেই আবেদনেই এ বার সিলমোহর দিল কেন্দ্র। তবে টিকার প্রয়োগ হবে জরুরি ভিত্তিতে।

এর আগে কোভিশিল্ড, কোভ্যাক্সিন ও স্পুটনিক ভি টিকা ভারতে অনুমোদন পয়েছে। এই নিয়ে চতুর্থ টিকা অনুমোদন পেল। ভারত সরকারের পক্ষ থেকে আগেও বলা হয়েছে, জুলাইয়ের শেষ ও অগস্টের শুরু থেকে দেশে প্রতিদিন ১ কোটি টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে। সেই লক্ষ্যমাত্রা পূরণ করতে গেলে আরও বেশি সংখ্যায় টিকার প্রয়োজন। সরকার মনে করছে মডার্নার টিকা অনুমোদন পাওয়ায় আরও বেশি পরিমাণ টিকা আমদানি হওয়ার পথ খুলে যাবে।

Advertisement

এ ছাড়া মডার্নার তরফ থেকে ডিজিসিআই-কে এই মাসের শুরুর দিকেই জানানো হয় রাষ্ট্রসংঘের কোভ্যাক্স প্রকল্পের আওতায় আমেরিকা ভারতে বেশ কিছু পরিমাণ মডার্নার টিকা পাঠাতে চায়। কিন্তু সেই টিকা ব্যবহার করতে হলে অনুমতি প্রয়োজন। সেই কারণেও ডিজিসিআই-এর কাছে আলাদা করে আবেদন করেছিল মডার্নাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন