Dog

দিল্লি মেট্রোর পাহারায় ‘পোলো’, এই জাতের সারমেয় খুঁজে বার করেছিল লাদেনকে

পাকিস্তানের অ্যাবটাবাদে লুকিয়ে থাকা আল কায়দা প্রতিষ্ঠাতা জঙ্গি নেতা ওসামা বিন লাদেনের বিরুদ্ধে অভিযানেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল এক বেলিজিয়ান মালিনোইস সারমেয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২০ ১৯:০৪
Share:

প্রশিক্ষণ চলছে পোলোর। ছবি: টুইটার থেকে নেওয়া।

প্রায় সাড়ে পাঁচ মাস পরে খুলছে দিল্লি মেট্রো। করোনার জেরে ২২ মার্চ বন্ধ হয়ে করে দেওয়া হয়েছিল। ফের খুলছে ৭ সেপ্টেম্বর। করোনার সংক্রমণ এড়াতে উপযুক্ত ব্যবস্থা এবং নিরাপত্তার বন্দোবস্ত করা হচ্ছে। আর তার জন্য কিছু গুরুত্বপূর্ণ স্টেশনে মোতায়েন করা হবে ‘পোলো’-কে। পোলো হল এক বেলিজিয়ান মালিনোইস প্রজাতির সারমেয়।

Advertisement

বেলিজিয়ান মালিনোইস ‘কে৯’ স্কোয়াডের অন্যান্য প্রজাতির কুকুরের থেকে কিছু আলাদা। সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ)-এর তরফে জানানো হয়েছে, কে৯ স্কোয়াডের অন্যান্য সদস্যদের মতো পোলোরও দু’ জন হ্যান্ডলার থাকবেন। বেলিজিয়ান মালিনোইসরা তিন রকম কাজই করতে পারে, গন্ধ শুঁকে কিছু খুঁজে বের করা, পাহারা দেওয়া এবং প্রয়োজনে আক্রমণ করা।

মার্কিন প্রেসিডেন্টের অফিস ও বাড়ি হোয়াইট হাউসে পাহারার দায়িত্বে থাকে বেলিজিয়ান মালিনোইস। আর পাকিস্তানের অ্যাবটাবাদে লুকিয়ে থাকা আল কায়দা প্রতিষ্ঠাতা জঙ্গি নেতা ওসামা বিন লাদেনের বিরুদ্ধে অভিযানেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল এক বেলিজিয়ান মালিনোইস সারমেয়।

Advertisement

আরও পড়ুন: বিমানের মধ্যে দুই বোনের ‘মল্লযুদ্ধ’, উড়ান ছাড়ল দেরিতে

কে৯ স্কোয়াডের অন্যান্য কুকুর যেমন ল্যাব্রাডর, জার্মান শেপার্ড বা ককার স্প্যানিয়েলদের থেকে বেলজিয়ান মালিনোইস কিছুটা আলাদা। কে৯ সদস্যদের হয় গন্ধ শুঁকে কিছু খুঁজে বের করা বা পাহারা অথবা বিভিন্ন অভিযানের সময় প্রয়োজনে আক্রমণের কাজে প্রশিক্ষণ দেওয়া হয়। বেলিজিয়ান মালিনোইস তিনটি কাজই করতে পারে। অন্য সদস্যরা যেখানে টানা চার থেকে সাত কিলোমিটার হাঁটতে পারে। সেখানে বেলজিয়ান মালিনোইসরা টানা ৪০ কিমি হাঁটতে সক্ষম।

আরও পড়ুন: মহিলার মুখের ভিতর থেকে টেনে বার করা হল ৪ ফুট লম্বা সাপ!

দিল্লিতে রাজীব চক, কাশ্মীরি গেটের মতো গুরুত্বপূর্ণ বড় মেট্রো স্টেশনগুলিতে পাহারার কাজে ব্যবহার করা হবে পোলোকে। সিআইএসএফ জানিয়েছে, প্রয়োজনে চোর ধরার কাজেও ব্যবহার করা হবে পোলোকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন