Allahabad High Court

দুর্নীতির অভিযোগ, এই প্রথম সিবিআই তদন্তের মুখে বিচারপতি

কর্মরত অবস্থায় সিবিআই তদন্তের সামনে পড়তে চলেছেন কোনও বিচারপতি। এর আগে অবশ্য এমন উদাহরণ দেখেনি দেশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৯ ১৩:২৯
Share:

সিবিআই তদন্তের মুখে বিচারপতি এসএন শুক্ল। ছবি: টুইটার

নজিরবিহীন ভাবে হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে সিবিআই তদন্তের অনুমতি দিলেন প্রধান বিচারপতি। দুর্নীতির অভিযোগে ইলাহাবাদ হাইকোর্টের বিচারপতি এসএন শুক্লর বিরুদ্ধে তদন্তের আবেদন করেছিল সিবিআই। তাতে সাড়া দিয়ে শুক্লর বিরুদ্ধে সিবিআই তদন্তে সবুজ সঙ্কেত দিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

Advertisement

এই প্রথম কর্মরত অবস্থায় সিবিআই তদন্তের সামনে পড়তে চলেছেন কোনও বিচারপতি। এর আগে এমন উদাহরণ দেখেনি দেশ। বিচারপতি এসএন শুক্ল ইলাহাবাদ হাইকোর্টে কর্মরত। বিতর্কের সূত্রপাত, ২০১৭ সালে লখনউয়ের জিসিআরজি ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স নামে একটি সংস্থার পক্ষে দেওয়া রায় নিয়ে। অভিযোগ ওঠে, বিচারপতি শুক্ল নিজেই তাঁর বেঞ্চের দেওয়া রায় বদলে দেন। উন্নত পরিকাঠামো না থাকায় ওই মেডিক্যাল কলেজের বিরুদ্ধে ছাত্র ভর্তিতে নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার। যদিও, পরে সেই রায় অবশ্য সুপ্রিম কোর্টে খারিজ হয়ে যায়।

রায়ে এও বলা হয়, বিচারপতি শুক্লর বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তি রয়েছে। তিনি এক জন বিচারপতির মূল্যবোধ, সম্মান ও বিশ্বাসযোগ্যতার অপমান করেছেন।

Advertisement

আরও পড়ুন: নেত্রাবতীর পার থেকে উদ্ধার সিসিডি কর্ণধারের নিথর দেহ

দুর্নীতির অভিযোগ ওঠার পরেই অভিযুক্ত বিচারপতিকে ইস্তফা দিতে বলেন অথবা স্বেচ্ছাবসর নিতে বলেন তৎকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্র। কিন্তু, তা করেননি শুক্ল। ২০১৮ সালে তাঁকে মামলার বিচারের দায়িত্ব থেকেও অব্যাহতিও দেওয়া হয়। বিচারপতির বিরুদ্ধে অভিযোগ থাকলে সরাসরি তাঁর বিরুদ্ধে মামলা করা যায় না। তাই প্রধান বিচারপতির কাছে আবেদন করেছিল সিবিআই। বিচারপতি শুক্লকে ইমপিচ করার জন্য গত মাসেই প্রধানমন্ত্রীকে লেখেন প্রধান বিচারপতি।

আরও পড়ুন: স্পা-এর আড়ালে দেহব্যবসা, বালিগঞ্জে তাইল্যান্ডের দুই তরুণী-সহ গ্রেফতার ৮​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন