Manipur Violence

মণিপুরে শান্তি ফেরানোই এখন সব থেকে গুরুত্বপূর্ণ, আবার সংঘর্ষ শুরুর পর জানালেন মুখ্যমন্ত্রী

জাতীয় ঐক্য, শান্তি, সংহতি প্রচারের জন্য ২০ অগস্ট ‘সদ্ভাবনা দিবস’ পালন করা হয়। এ বছর তা রবিবারে হওয়ায় শুক্রবার ‘সদ্ভাবনা দিবস’-এর উদ্‌যাপন হয়েছে মণিপুরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইম্ফল শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ২৩:৪৮
Share:

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ। —ফাইল চিত্র।

আবারও অশান্ত মণিপুর। তার মধ্যেই মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ জানালেন, সে রাজ্যে শান্তি ফেরানোই এখন সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়। দুই জনজাতির সংঘর্ষের কারণে উন্নয়ন যে ভাবে ব্যহত হয়েছে, সেই ঘাটতি পূরণের জন্য বাসিন্দাদের উদ্যোগী হতে বলেছেন তিনি।

Advertisement

জাতীয় ঐক্য, শান্তি, সংহতি প্রচারের জন্য ২০ অগস্ট ‘সদ্ভাবনা দিবস’ পালন করা হয়। এ বছর তা রবিবারে হওয়ায় শুক্রবার ‘সদ্ভাবনা দিবস’-এর উদ্‌যাপন হয়েছে মণিপুরে। সেখানে একটি কর্মসূচিতে মুখ্যমন্ত্রী বীরেন মণিপুরে ঐক্য এবং শান্তি ফেরানোর জন্য পরামর্শ চেয়েছেন। তিনি বলেন, ‘‘শান্তি এবং স্বাভাবিকতা পুনরুদ্ধারই এখন সর্বোচ্চ গুরুত্বপূর্ণ বিষয়। অন্য সম্প্রদায়কে আঘাত করতে পারে এমন মন্তব্য এবং আলোচনা থেকে বিরত থাকতে হবে সকলকে।’’ তিনি এ-ও জানিয়েছেন, ভিন্ন মত থাকতেই পারে। তাকে সরিয়েই রাজ্যে শান্তি স্থাপনের চেষ্টা করতে হবে। পাশাপাশি নাগরিকদের কঠোর পরিশ্রম করার ডাকও দিয়েছেন তিনি, যাতে ফের উন্নয়নের পথে হাঁটতে পারে রাজ্য।

অন্য দিকে, দু’সপ্তাহ পরিস্থিতি শান্ত থাকার পর শুক্রবার সকালে ফের উত্তপ্ত মণিপুর। সে রাজ্যের উখরুল জেলায় দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। চলে গুলির লড়াই। লড়াই থামার পর দেখা যায় কুকি অধ্যুষিত থোয়াই গ্রামের তিন বাসিন্দাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পরে ওই তিন জনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। এই ঘটনার পর নতুন করে উত্তাপ ছড়িয়েছে মণিপুরে। কুকি সংগঠনগুলির দাবি, মেইতেইরা খুন করেছে ওই তিন জনকে। নতুন করে যাতে অশান্তি ছড়িয়ে না পড়ে, তার জন্য ওই গ্রামে অতিরিক্ত সেনা পাঠানো হয়েছে। মৃতদের তিন জনই যুবক। তাঁদের নাম জামখোগিন হাওকিপ, থাঙখোকাই হাওকিপ এবং হ্যালেনসন বাইতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন