কেন্দ্র বদল করা হল কর্নাটকের মুখ্যমন্ত্রীর

গত কয়েক দিনে কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটি ও স্ক্রিনিং কমিটির বৈঠকের পরে আজ রাতে এআইসিসি-র তরফে কর্নাটকের প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করা হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৮ ০৩:৫৯
Share:

সিদ্দারামাইয়া

বদল করা হল কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নির্বাচনী কেন্দ্র।

Advertisement

গত কয়েক দিনে কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটি ও স্ক্রিনিং কমিটির বৈঠকের পরে আজ রাতে এআইসিসি-র তরফে কর্নাটকের প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করা হয়। ২২৫টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ২১৮টিতে প্রার্থীর নাম জানিয়েছে কংগ্রেস। বিদায়ী বিধায়কদের সকলেই টিকিট পেয়েছেন। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ২০০৮ সাল থেকেই বরুণা কেন্দ্রটি থেকে লড়তেন। সেই কেন্দ্রের বদলে মহীশূরের চামুন্ডেশ্বরী কেন্দ্রে প্রার্থী করা হয়েছে তাঁকে। বরুণায় লড়বেন মুখ্যমন্ত্রী-পুত্র যতীন্দ্র।
স্বরাষ্ট্রমন্ত্রী রামলিঙ্গ রেড্ডির মেয়ে সৌম্যাকেও জয়নগর কেন্দ্রটি থেকে প্রার্থী করা হয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতি জি পরমেশ্বর লড়বেন কোরাটেগেরে কেন্দ্রটি থেকে।

কর্নাটকের ভোট ১২ মে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৪ এপ্রিল। গত সপ্তাহেই বিজেপি তাদের প্রার্থীদের প্রথম তালিকা ঘোষণা করেছে। জানানো হয়েছে ৭৪টি কেন্দ্রে তাদের প্রার্থীদের নাম। আজও নরেন্দ্র মোদী-অমিত শাহরা কর্নাটকের প্রার্থী ঠিক করতে কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে বসেছিলেন। কিন্তু দ্বিতীয় প্রার্থী তালিকা এখনও প্রকাশ করা হয়নি। কংগ্রেসের তাদের তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গেই অবশ্য কর্নাটকে ভোটের প্রচার আরও জোরালো হয়ে উঠতে চলেছে। প্রচারের পাশাপাশি রাজ্যে ভোটারদের মনোভাব বুঝতে কোনও কোনও সংস্থা ইতিমধ্যেই প্রাক নির্বাচনী সমীক্ষা সামনে এনেছে। একটি সমীক্ষায় রাজ্যে ত্রিশঙ্কু বিধানসভার সম্ভাবনার কথা তুলে ধরা হয়েছে। তবে কংগ্রেসকেই সব থেকে বড় দল হিসেবে দেখানো হয়েছে।

Advertisement

২০১৩ সালের বিধানসভা ভোটে ৩৭ শতাংশ ভোট পেয়ে ১২২টি আসন জিতেছিল কংগ্রেস। এ বার সেই আসন ধরে রাখাই রাহুল গাঁধী, সিদ্দারামাইয়াদের কাছে চ্যালেঞ্জ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন