Jammu Kashmir Weather

ঠান্ডায় কাঁপছে কাশ্মীর, বইছে শৈত্যপ্রবাহ, হিমাঙ্কের নীচে শ্রীনগর, গুলমার্গ

শ্রীনগরকে টেক্কা দিয়ে এই মুহূর্তে শীতলতম স্থান হিসাবে জায়গা করে নিয়েছে সোপিয়ান। সেখানে পারদ নেমেছে মাইনাস ৩.৮ ডিগ্রি সেলসিয়াসে। দক্ষিণ কাশ্মীরের পহেলগাঁওয়ের সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ২.৬ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শ্রীনগর শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৭:৪২
Share:

বরফের চাদরে ঢাকা উপত্যকা। ছবি: পিটিআই।

সাদা ধবধবে বরফে ঢেকেছে ভূস্বর্গ। সেই সঙ্গে হাড়কাঁপানো ঠান্ডা। সোমবার সকাল থেকেই কুয়াশায় আচ্ছন্ন ছিল উপত্যকা। সঙ্গে বইছে শৈত্যপ্রবাহ। আর এর জেরে তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে গিয়েছে। মৌসম ভবন সূত্রে খবর, সোমবার রাজধানী শ্রীনগরে পারদ নেমেছে মাইনাস ০.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১.২ ডিগ্রি কম।

Advertisement

সর্বনিম্ন তাপমাত্রার সঙ্গে কমেছে সর্বোচ্চ তাপমাত্রাও। রবিবার শ্রীনগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। তবে শ্রীনগরকে টেক্কা দিয়ে এই মুহূর্তে শীতলতম স্থান হিসাবে জায়গা করে নিয়েছে সোপিয়ান। সেখানে পারদ নেমেছে মাইনাস ৩.৮ ডিগ্রি সেলসিয়াসে। দক্ষিণ কাশ্মীরের পহেলগাঁওয়ের সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ২.৬ ডিগ্রি সেলসিয়াস।

উত্তর কাশ্মীরের বন্দিপোরাতেও তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমেছে। সেখানে সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে মাইনাস ২.৫ ডিগ্রি সেলসিয়াসে। পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় জায়গা গুলমার্গ। সেখানেও শীতের দাপট অব্যাহত। গুলমার্গে সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে মাইনাস ১.২ ডিগ্রি সেলসিয়াসে। মৌসম ভবন জানিয়েছে, আপাতত ঠান্ডার দাপট বজায় থাকবে। ৪৮ ঘণ্টারও বেশি সময় ধরে উপত্যকায় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন