News Of The day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

সমলিঙ্গে বিবাহ নিয়ে সুপ্রিম কোর্টের রায়। ইজরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। সিপিএমের কর্মসূচিতে কলকাতায় কারাট। আদাতলে কুন্তল, তাপস, নীলাদ্রিদের হাজিরা। মানিকের জামিন-মামলার শুনানি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ০৭:০০
Share:

—প্রতীকী চিত্র।

সমলিঙ্গে বিবাহ নিয়ে সুপ্রিম কোর্টের রায়

Advertisement

সমলিঙ্গে বিয়ের আইনি স্বীকৃতি সংক্রান্ত একগুচ্ছ আবেদনের মামলায় রায় আজ ঘোষণা করতে পারে সুপ্রিম কোর্ট। মোদী সরকারের বক্তব্য— ‘সমলিঙ্গে বিয়ের আইনি বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের কোনও রায় সঠিক পদক্ষেপ হবে না’! প্রধান বিচারপতি চন্দ্রচূড় গোড়া থেকেই কেন্দ্রের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। কখনও বলেছেন, ‘‘সমকামিতা যে কেবল শহুরে বিষয়, এমন কোনও পরিসংখ্যান নেই সরকারের কাছে।’’ কখনও বলেছেন, ‘‘সমকামী সম্পর্কগুলি কেবল শারীরিক নয়, মানসিক, স্থিতিশীল সম্পর্কও।’’ এই অবস্থায় শীর্ষ আদালত কী রায় দেয় সে দিকে নজর থাকেব।

ইজরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

Advertisement

ইজ়রায়েল সরকারের ‘চরম সময়সীমা’ মেনে উত্তর এবং মধ্য গাজ়ার পাঁচ লক্ষেরও বেশি প্যালেস্তিনীয় ঘর ছেড়েছেন। তাঁদের অর্ধেকই মিশরে আশ্রয় নেওয়ার জন্য জড়়ো হয়েছেন রাফা সীমান্তে। কিন্তু ইজ়রাজেল সরকারের সঙ্গে ঐকমত্য না হওয়ায় রাফা সীমান্ত খুলে দেওয়া সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জ শনিবার এক বিবৃতিতে বলেছিল, ‘‘অবিলম্বে গাজ়ায় মানবিক সাহায্য পৌঁছনো প্রয়োজন।’’ কিন্তু সোমবার পর্যন্ত সেই ‘মানবিক সাহায্য’ পৌঁছয়নি গাজ়ায়। পরিস্থিতি কোন দিকে গড়ায় আজ নজর থাকবে সে দিকে।

সিপিএমের কর্মসূচিতে কলকাতায় কারাট

ভারতে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা দিবস হিসাবে ১৭ অক্টোবরকে স্বীকৃতি দেয় সিপিএম। সেই উপলক্ষেই রাজ্য সিপিএমের কর্মসূচিতে আজ ভাষণ দেবেন দলের পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাট। বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সীতারাম ইয়েচুরির উপস্থিতি বাংলা সিপিএমের নিচুতলায় ক্ষোভের সঞ্চার ঘটিয়েছিল। তাৎপর্যপূর্ণ বিষয়, তার পর থেকে রাজ্যে আসেননি ইয়েচুরি। দলে উল্টো মেরুর নেতা হিসাবে পরিচিত কারাটকে কলকাতার কর্মসূচিতে আমন্ত্রণ জানিয়েছে আলিমুদ্দিন স্ট্রিট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আদালতে কুন্তল, তাপস, নীলাদ্রিদের হাজিরা।

নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া কুন্তল ঘোষ, তাপস মণ্ডল, নীলাদ্রি ঘোষকে মঙ্গলবার হাজির করানো হবে আদালতে। তাঁদের ব্যাপারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা আদালতে কী বলে সে দিকে আজ নজর থাকবে।

মানিকের জামিন-মামলার শুনানি

প্রাথমিকের নিয়োগ দুর্নীতি মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করেছিল ইডি। জামিন চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। আজ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে তাঁর মামলার শুনানি রয়েছে। বিকেল সাড়ে ৪টায় শুনানি। আদালতের নির্দেশের দিকে আজ নজর থাকবে।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস

আজ বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নামছে দক্ষিণ আফ্রিকা। দুরন্ত ফর্মে রয়েছে টেম্বা বাভুমার দল। আজ দক্ষিণ আফ্রিকার সামনে নেদারল্যান্ডস। জয়ের হ্যাটট্রিক কি করতে পারবে দক্ষিণ আফ্রিকা? না কি আফগানিস্তানের মতো অঘটন ঘটাবে নেদারল্যান্ডস? এই ম্যাচ ধর্মশালায় দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

পুজো আসছে: শহরের রাস্তাঘাট ও আবহাওয়া

পুজোর ভিড় শুরু হয়ে গিয়েছে মহানগরে। প্যান্ডেল, বাঁশ, হোর্ডিংয়ে রাস্তাও কিঞ্চিত সঙ্কুচিত। আজ তৃতীয়ায় ভিড় আরও বাড়বে। ফলে কলকাতা শহরের রাস্তাঘাটের পরিস্থিতি কেমন থাকে সে দিকে নজর থাকবে। সেই সঙ্গে নজর থাকবে আবহাওয়ার দিকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন