News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

দিল্লিতে ‘অমৃত বাটিকা’র সূচনায় প্রধানমন্ত্রী। জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত। ন্যানো নিয়ে ক্ষতিপূরণের নির্দেশ ও নবান্ন। ইডেনে বিশ্বকাপ: পাকিস্তান বনাম বাংলাদেশ। বিজেপি নেতার বিরুদ্ধে মহুয়ার মানহানির মামলার শুনানি দিল্লি হাই কোর্টে। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ০৭:০৯
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

দিল্লিতে ‘অমৃত বাটিকা’র সূচনায় প্রধানমন্ত্রী

Advertisement

স্বাধীনতা দিবসে ‘মেরি মাটি, মেরি দেশ’ কর্মসূচির ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারও আগে, ৩০ জুলাই তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে সেই পরিকল্পনার কথা জানিয়েছিলেন তিনি। দিল্লিতে দু’দিনের সমাপ্তি অনুষ্ঠান শুরু হচ্ছে সোমবার। আজ সেই কর্মসূচিতে যোগ দেওয়ার কথা মোদীর। যা পরিকল্পনা তাতে দেশের বিভিন্ন জায়গার মাটি আর গাছ দিয়ে দিল্লিতে তৈরি হবে একটি নতুন বাগান। মোদীই তার নামকরণ করেছেন। ‘অমৃত বাটিকা’ নামের সেই বাগান তৈরি হবে নয়াদিল্লির জাকির হোসেন মার্গে ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ চত্বরে। নজর থাকবে আজ এই খবরের দিকে।

জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত

Advertisement

সোমবার সন্ধ্যায় বেসরকারি হাসপাতালের মেডিক্যাল বোর্ড জ্যোতিপ্রিয় মল্লিককে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। রাত ১০টা নাগাদ হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর ইডির হেফাজতে ১০ দিন থাকার মেয়াদ শুরু হয়েছে তাঁর। বালুকে রাতেই ইডি নিয়ে যায় তাদের সিজিও কমপ্লেক্সের দফতরে। রাতে সেখানে যান জ্যোতিপ্রিয়ের দাদা এবং মেয়ে। আজ নজরে থাকবে এই খবরের দিকে।

ন্যানো নিয়ে ক্ষতিপূরণের নির্দেশ ও নবান্ন

পশ্চিমবঙ্গ সরকারকে সোমবার ৭৬৫.৭৮ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে তিন সদস্যের আরবিট্রাল ট্রাইব্যুনাল। ন্যানো নিয়ে ক্ষতিপূরণের ওই টাকা টাটা মোটরসকে দিতে বলা হয়েছে। আরবিট্রালের এই নির্দেশ আসার পরে আজ নবান্নের অবস্থানের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইডেনে বিশ্বকাপ: পাকিস্তান বনাম বাংলাদেশ

আজ ইডেনে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচ। লড়াই পাকিস্তান ও বাংলাদেশের। এই ম্যাচে হেরে গেলেই বিশ্বকাপ থেকে বিদায় নেবেন শাকিব আল হাসানরা। খেলা শুরু দুপুর আড়াইটে থেকে। ম্যাচ দেখা যাবে স্টার স্পোর্টসে।

বিজেপি নেতার বিরুদ্ধে মহুয়ার মানহানির মামলার শুনানি দিল্লি হাই কোর্টে

বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। আজ এই মামলাটির শুনানি রয়েছে দিল্লি হাই কোর্টে। এর আগে এই মামলা থেকে সরে দাঁড়ান মহুয়ার আইনজীবী। আজ তাঁর হয়ে নতুন আইনজীবীকে সওয়াল করতে দেখা যাবে।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

ইজ়রায়েল তাদের আক্রমণ আরও জোরদার করেছে। সূত্রের খবর, হামাস অন্তত পাঁচ দিনের যুদ্ধ বিরতি চাইছে যাতে সাহায্য ও ত্রাণ অবরুদ্ধ গাজায় ঢুকতে পারে। বিনিময়ে তারা পণবন্দি ইজ়রায়েলি নাগরিকদের মুক্তি দিতে পারে। খাবার নেই, জ্বালানি নেই গাজ়ায়। অন্তত আট হাজার প্যালেস্নীয় মৃত্যু হয়েছে ইজ়রায়েলি অভিযানে। অন্য দিকে কাতারের মধ্যস্থতায় ইজ়রায়েল ও হামাসের মধ্যে আলোচনা চলছে। এই যুদ্ধ পরিস্থিতির দিকে আমাদের নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন