Odisha Triple Train Accident

সুরক্ষা কমিশনারের তদন্তের সঙ্গে বিরোধ হবে না সিবিআইয়ের, করমণ্ডলকাণ্ডে জানাল রেল

করমণ্ডলকাণ্ডে অন্তর্ঘাতের সম্ভাবনার কথাও উঠে এসেছে। রবিবার এ নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ইঙ্গিত দেন, ‘ত্রুটি’র নেপথ্যে হাত রয়েছে মানুষেরই। তবে তার কারণ এখনও জানা যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৮:০০
Share:

দুর্ঘটনাগ্রস্ত করমণ্ডল এক্সপ্রেস। —ফাইল চিত্র।

করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনার কারণ খুঁজতে তদন্ত করছে রেল সুরক্ষা কমিশনার (সিআরএস দক্ষিণ-পূর্ব সার্কল)। অন্য দিকে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)-ও এই ঘটনার তদন্ত করছে। তবে দুই সংস্থার তদন্তের মধ্যে বিরোধের কোনও আশঙ্কা দেখছেন না দক্ষিণ-পূর্ব সার্কলের রেল সুরক্ষা কমিশনার এএম চৌধুরী। মঙ্গলবার তিনি জানান, দু’টি তদন্তের ধরন দু’রকম। তার নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে।

Advertisement

করমণ্ডলকাণ্ডে অন্তর্ঘাতের সম্ভাবনার কথাও উঠে এসেছে। রবিবার এ নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ইঙ্গিত দেন, ‘ত্রুটি’র নেপথ্যে হাত রয়েছে মানুষেরই। তবে তার কারণ এখনও জানা যায়নি। রেল বলছে, এ সব জানতে গেলে আরও সময় লাগবে। রেলের তরফে দুর্ঘটনার পরেই জানানো হয়, রেল সুরক্ষা কমিশনার (দক্ষিণ-পূর্ব সার্কল) পৃথক এবং স্বতন্ত্র ভাবে এই ঘটনার তদন্ত করবেন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও সে কথা জানিয়েছিলেন। তার পর শনিবার বালেশ্বরে দুর্ঘটনাস্থলে যান সিআরএস নিজে। ঘটনাস্থল পরিদর্শন করে আসেন। বাহানগা বাজারে সেই সময় জোরকদমে চলছিল উদ্ধারকাজ। তদন্তের কাজ সেরে তিনি ফিরে আসেন। এর পর সোম এবং মঙ্গল বার পর পর দু’দিন তিনি খড়্গপুরে একাধির ব্যক্তিকে ডেকে পাঠিয়ে কথাবার্তা বলেন। মঙ্গলবার এ নিয়ে সিআরএস বলেন, ‘‘তদন্ত চলছে। আরও কয়েক জন অফিসার আছেন। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হবে। ইতিমধ্যে ২০-২৫ রেলের পদস্থ কর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।’’

মঙ্গলবার সন্ধ্যায় আবার এক দফা জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন সিআরএস। তবে পুরো তদন্ত শেষ করতে আরও সময় লাগবে বলে জানিয়েছেন তিনি। বস্তুত, সোমবার খড়্গপুর থেকে তদন্ত শুরুর পর তিনি ওড়িশার রেলকর্মীদের ডেকে পাঠিয়েছেন। সূত্রের খবর, বালেশ্বর, বাহানগা বাজার এবং ভুবনেশ্বর রেল স্টেশনের কয়েক জন কর্মীকে সোমবার খড়্গপুরে আসতে বলা হয়। ঘটনার দিন ঠিক কী হয়েছিল, সে সম্বন্ধে তাঁদের বয়ান রেকর্ড করা হয়।

Advertisement

রবিবার এই দুর্ঘটনায় সিবিআই তদন্তের সুপারিশ করেছে রেল। প্রাথমিক তদন্তের রিপোর্টে দুর্ঘটনার কারণ হিসাবে সিগন্যাল ব্যবস্থার ত্রুটির দিকেই ইঙ্গিত করা হয়। রবিবার সকালে রেলমন্ত্রী স্পষ্ট ইঙ্গিত দেন, ওই ত্রুটির নেপথ্যে রয়েছে মানুষের হাত। ওই দিন সন্ধ্যায় তিনি জানান, সরকারের কাছে সিবিআই তদন্তের সুপারিশ করা হয়েছে। এর পরেই প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি করমণ্ডলকাণ্ডে অন্তর্ঘাতের সম্ভাবনা দেখছে ভারতীয় রেল? সেটাও খতিয়ে দেখছেন কমিশনার। মঙ্গবার দুর্ঘটনাস্থল অর্থাৎ বাগনগা বাজার স্টেশনে যায় সিবিআইয়ের একটি দল। ওই দলে ১০ জন গোয়েন্দা ছিলেন বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন