হিমন্ত, সর্বার বিরুদ্ধে নালিশে কংগ্রেস

লোকসভা ও বিধানসভা উপ-নির্বাচনের জন্য প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। লখিমপুরে সাংসদপদ ছেড়ে মুখ্যমন্ত্রী হয়েছেন সর্বানন্দ সোনোয়াল। তাঁর আসনে বিজেপির প্রার্থী হচ্ছেন প্রাক্তন কংগ্রেস নেতা তথা বিজেপির ধেমাজির বিধায়ক প্রদান বরুয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৬ ০৩:২৩
Share:

লোকসভা ও বিধানসভা উপ-নির্বাচনের জন্য প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি।

Advertisement

লখিমপুরে সাংসদপদ ছেড়ে মুখ্যমন্ত্রী হয়েছেন সর্বানন্দ সোনোয়াল। তাঁর আসনে বিজেপির প্রার্থী হচ্ছেন প্রাক্তন কংগ্রেস নেতা তথা বিজেপির ধেমাজির বিধায়ক প্রদান বরুয়া। অন্য দিকে বৈঠালাংশুর প্রাক্তন বিধায়ক তথা কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া মানসিংহ রংপিকেই বৈঠালাংশু বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচনে প্রার্থী করল বিজেপি। দু’জনই কংগ্রেস আমল থেকে হিমন্তবিশ্ব শর্মার ঘনিষ্ঠ।

পাশাপাশি, অরুণাচলপ্রদেশের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী কালিখো পুলের হাওয়াইয়ালুং কেন্দ্রে বিজেপির প্রার্থী হচ্ছেন পুলের তৃতীয় স্ত্রী ডাসাঙলু পুল। আজ তিনি আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যোগ দেন। তাঁকে সমর্থন জানাবে শাসকদল পিপিএ। উপ-নির্বাচন ১৯ নভেম্বর।

Advertisement

আজ প্রার্থীদের নাম ঘোষণা করার পরেই মুখ্যমন্ত্রী সোনোয়াল, অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা ও আরও পাঁচ বিধায়ক বৈঠালাংশুতে নির্বাচনী প্রচার শুরু করে দেন। মুখ্যমন্ত্রী হওয়ার পরে এটাই ছিল সোনোয়ালের প্রথম কার্বি আংলং সফর। হিমন্ত হামরেনে পার্বত্য বিশ্ববিদ্যালয় এবং স্বশাসিত কলেজ তৈরি, বৈঠালংশুতে ইঞ্জিনিয়ারিং কলেজ তৈরি করা ও আগামী বছর ১৫ অগস্ট ডিফু মেডিক্যাল কলেজ উদ্বোধনের প্রতিশ্রুতি দেন। সোনোয়াল ও হিমন্ত দাবি করেন, দিল্লি বা দিসপুরে আগামী ১৫ বছরেও কংগ্রেস ফিরতে পারবে না। আগামীকাল লখিমপুরে নির্বাচনী প্রচার শুরু করবে বিজেপি। কংগ্রেস এখনও প্রার্থীদের নাম ঘোষণা করেনি।

এ দিকে, ভোটের দিন ঘোষণার পরে কেন্দ্র রাজ্যের যোগাযোগ উন্নয়নে ১ লক্ষ কোটি টাকা মঞ্জুর করায় ইতিমধ্যেই নির্বাচনবিধি ভঙ্গের অভিযোগ দায়ের করেছিল কংগ্রেস। এ দিন স্বাস্থ্যমন্ত্রী হামরেনে কলেজ-বিশ্ববিদ্যালয় গড়ার কথা ঘোষণা করে ভোট চাওয়ায় ফের স্বাস্থ্যমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর নামে কেন্দ্রীয় নির্বাচন কমিশনে নালিশ ঠুকেছে প্রদেশ কংগ্রেস। স্মারকলিপিতে তাঁরা লিখেছে, এই ভাবে ভোট প্রচারে গিয়ে মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর কলেজ-বিশ্ববিদ্যালয় গড়া, কার্বি আংলংয়ের ১ হাজার ১০০ যুবক-যুবতীকে ডিফু মেডিক্যাল কলেজে কাজ দেওয়ার কথা ঘোষণা করা অন্যায়। তা ভোটারদের সরাসরি প্রভাবিত করবে। যা নির্বাচনবিধি ভঙ্গের সামিল। কংগ্রেস নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছে, তাঁরা যেন মুখ্যমন্ত্রী ও অন্য মন্ত্রীদের রাজ্য ও কেন্দ্রীয় প্রকল্পগুলি ঘোষণা করা থেকে বিরত থাকার নির্দেশ দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন