Karnataka Government

রবিবার থেকে কর্নাটকে বিনামূল্যে বাস পরিষেবা পাবেন মহিলারা, কন্ডাক্টর হবেন মুখ্যমন্ত্রী

সূত্রের খবর, কর্নাটকের যে সমস্ত সরকারি বাসে এই সুবিধা পাওয়া যাবে, তার একটিতে থাকবেন সিদ্দারামাইয়া। বাসের কন্ডাক্টর হয়ে মহিলা যাত্রীদের হাতে বিনামূল্যের টিকিটও তুলে দেবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ০৯:৪১
Share:

কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। —ফাইল চিত্র।

নির্বাচনী প্রতিশ্রুতি মেনে আগামী রবিবার থেকে কর্নাটকের মহিলাদের জন্য বিনামূল্যে বাস পরিষেবা চালু করতে চলেছে কর্নাটকের কংগ্রেস সরকার। সূত্রের খবর, কর্নাটকের যে সমস্ত সরকারি বাসে এই সুবিধা পাওয়া যাবে, তার একটিতে নিজে থাকবেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। শুধু তা-ই নয়, বাসের কন্ডাক্টর হয়ে মহিলা যাত্রীদের হাতে বিনামূল্যের টিকিটও তুলে দেবেন তিনি।

Advertisement

কর্নাটক প্রশাসন সূত্রে খবর, রবিবার সকালে রাজ্যের মন্ত্রীরা বেঙ্গালুরু থেকে এবং বিধায়কেরা তাঁদের নিজের নিজের কেন্দ্র থেকে আনুষ্ঠানিক ভাবে এই বাস পরিষেবা চালু করবেন। কংগ্রেস সরকারের তরফে এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘শক্তি’। কর্নাটকের বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের তরফে ভোটারদের যে পাঁচটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তার একটি হল ‘শক্তি’। কর্নাটক কংগ্রেসের বিপুল রাজনৈতিক সাফল্যের নেপথ্যে এই পাঁচ প্রতিশ্রুতি যে বড় ভূমিকা নিয়েছিল, তা স্বীকার করে নিয়েছেন বিজেপি নেতারাও।

এই প্রকল্পের উদ্বোধন প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে যোগ্য উপভোক্তারা এই প্রকল্পের যাবতীয় সুবিধা পাবেন। কংগ্রেসের তরফে আগেই জানানো হয়েছিল, দেশে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির কারণে সাধারণ মানুষ নাজেহাল। তাই মহিলা যাত্রীদের সুরাহা করতেই সরকার বিপুল অর্থব্যয় সত্ত্বেও তাঁদের বিনামূল্য বাস পরিষেবা দেবে বলে জানিয়েছিলেন সিদ্দারামাইয়া। সরকারে আসার এক মাসের মধ্যেই পাঁচটি প্রতিশ্রুতি রূপায়িত হবে বলেও আশ্বাস দিয়েছিলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন