National news

মধ্যপ্রদেশে শিবরাজকে টেক্কা দিতে কংগ্রেসের অস্ত্র কমলনাথ

বিজেপি শাসিত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের ‘ভূমিপুত্র’ ভাবমূর্তির সঙ্গে রাজপরিবারের সন্তান জ্যোতিরাদিত্য কি টক্কর দিতে পারবেন, তা নিয়ে কিন্তু দ্বিধায় ছিলেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৮ ১৭:২৭
Share:

কমল নাথ। ফাইল চিত্র।

মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের সঙ্গে টক্কর এবার কংগ্রেসের কমল নাথের। চলতি বছরের শেষে ওই রাজ্যে বিধানসভা ভোট। তার আগে মধ্যপ্রদেশে কংগ্রেসের সভাপতি হিসেবে দলের প্রবীণ নেতা কমল নাথের নাম ঘোষণা করল হাইকম্যান্ড।

Advertisement

কিন্তু কংগ্রেসের প্লেনারি অধিবেশনে নবীন প্রজন্মের হাতে দায়িত্ব তুলে দেওয়ার কথা বলেছিলেন খোদ কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। অনেকেরই মনে হয়েছিল, তরুণ তুর্কি জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার হাতেই হয়তো তিনি মধ্যপ্রদেশের ব্যাটন তুলে দেবেন।

বিজেপি শাসিত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের ‘ভূমিপুত্র’ ভাবমূর্তির সঙ্গে রাজপরিবারের সন্তান জ্যোতিরাদিত্য কি টক্কর দিতে পারবেন, তা নিয়ে কিন্তু দ্বিধায় ছিলেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। তার উপর জ্যোতিরাদিত্যকে তুলে ধরলে দ্বিগবিজয় সিংহের মতো পোড় খাওয়া নেতারা কতটা মেনে নিতেন, তা নিয়েও সংশয় ছিল।

Advertisement

বিশ্লেষকদের মতে, কমলনাথকে নিয়ে এসে এক ঢিলে দুই পাখি মারল কংগ্রেস হাইকম্যান্ড। তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করেই যে কংগ্রেস বিধানসভা ভোটে লড়বে, তা নিয়ে সংশয় নেই। তবে গুরুত্ব দেওয়া হচ্ছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকেও। তাকে প্রচার কমিটির চেয়ারম্যান পদে আনা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন