পুত্র জয়ই অস্ত্র, ফের অমিতকে বিঁধল কংগ্রেস

রাজ্যসভার নির্বাচনের আগে হলফনামায় নিজের সম্পত্তি সংক্রান্ত সঠিক তথ্য না দেওয়ার অভিযোগে বিজেপি সভাপতি অমিত শাহের বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানানোর পরিকল্পনা করছে কংগ্রেস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৮ ০১:৫৩
Share:

জয় শাহ

রাজ্যসভার নির্বাচনের আগে হলফনামায় নিজের সম্পত্তি সংক্রান্ত সঠিক তথ্য না দেওয়ার অভিযোগে বিজেপি সভাপতি অমিত শাহের বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানানোর পরিকল্পনা করছে কংগ্রেস। যদিও ওই অভিযোগ ভিত্তিহীন বলে আজ দাবি করেছেন বিজেপি নেতৃত্ব। তবে রাফাল বিতর্কের মধ্যেই বিজেপি সভাপতির ছেলেকে ঘিরে আর্থিক গরমিলের অভিযোগ নতুন করে উঠে আসায় ফের অস্বস্তিতে শাসক শিবির।

Advertisement

গত কাল অমিত শাহের বিরুদ্ধে রাজ্যসভা নির্বাচনে হলফনামায় তথ্য লুকোনোর অভিযোগ সামনে আসে। অভিযোগ, অমিত শাহ তাঁর ছেলে জয় শাহকে ঋণ পাইয়ে দিতে নিজের দু’টি সম্পত্তি বন্ধক রাখেন। কংগ্রেসের অভিযোগ, কিন্তু রাজ্যসভার নির্বাচনের সময়ে নির্বাচন কমিশনের কাছে জমা দেওয়া হলফনামায় সে বিষয়ে কোনও তথ্য উল্লেখ করেননি অমিত শাহ। আজ কংগ্রেস নেতা জয়রাম রমেশ অভিযোগ তোলেন, ‘‘নির্বাচনী হলফনামায় কোনও ব্যক্তির নামে থাকা সম্পত্তি ও ঋণ সংক্রান্ত সমস্ত তথ্য জানানো বাধ্যতামূলক। তা না করায় অমিত শাহের বিরুদ্ধে কমিশনের কাছে অভিযোগ দায়ের করবে কংগ্রেস।’’ অভিযোগ উড়িয়ে বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র অবশ্য বলেন, ‘‘অমিত শাহের সম্পত্তি বন্ধক রাখার অর্থ এই নয় যে, সেই ঋণ মেটানোর দায়িত্ব তাঁর। তিনি কেবল ছেলের ঋণের ‘কোল্যাটারাল সিকিউরিটি’ ছিলেন।’’

কিন্তু অভিযোগ কেবল ওখানেই সীমাবদ্ধ রয়েছে তা নয়। দেখা গিয়েছে, জয় শাহের সংস্থার মূল্য ৬ কোটি টাকা হলেও, তিনি গুজরাতের দু’টি সমবায় ব্যাঙ্ক থেকে প্রায় ৯৭.৩৫ কোটি টাকা ঋণ পান। যে দু’টি ব্যাঙ্ক জয় শাহকে ঋণ দেয় তার

Advertisement

মধ্যে একটি ব্যাঙ্কের অন্যতম শেয়ারহোল্ডার হলেন গুজরাতের উপমুখ্যমন্ত্রী নিতিন পটেল ও তাঁর স্ত্রী। কংগ্রেসের অভিযোগ, কেন জয় শাহকে নিয়মের বাইরে গিয়ে বাড়তি ঋণ দেওয়া হল তা এখন দিনের আলোর মতো স্পষ্ট।

অভিযোগের এখানেই শেষ নয়। জয় শাহের সংস্থাকে প্রায় ১০.৩৫ কোটি ঋণ দেয় কেন্দ্রের পুনর্নবীকরণ শক্তি উন্নয়ন দফতর (আইআরইডিএ)। সে সময়ে বিদ্যুৎ মন্ত্রকের দায়িত্বে ছিলেন পীযূষ গয়াল। আর এক বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশের রতলামে ২.১ মেগাওয়াট বায়ু বিদ্যুৎকেন্দ্র গড়ার জন্য জয়ের সংস্থাকে ওই ঋণ দেওয়া হয়েছিল। অথচ মন্ত্রকের নিয়ম ছিল, ৫ কোটি টাকার বেশি কোনও সংস্থাকে ঋণ দেওয়া যাবে না।

জয়রাম রমেশের অভিযোগ, ‘‘অমিত শাহের ছেলের সংস্থা বলে সেই নিয়ম নিজের হাতে ভেঙে জয় শাহকে বাড়তি অর্থ পাইয়ে দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল।’’ জয়রামের কটাক্ষ, ‘‘নিজেও খাব না, অন্যকে খেতে দেব না বলা প্রধানমন্ত্রীর উচিত মুখ খুলে ব্যাখ্যা দেওয়া যে কেন তাঁর দলের সভাপতির ছেলেকে এ ভাবে সব ক্ষেত্রে বাড়তি আর্থিক সুবিধে পাইয়ে দেওয়া হল?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন