Indian citizenship

Adhir Chowdhury: পাকিস্তানি হিন্দুদের নিয়ে অধীরের চিঠি শাহকে! আসল দাবি কি সিএএ প্রয়োগের?

ধর্মের কারণে পাকিস্তানে পদে পদে নির্যাতিত হওয়া মানুষ ভারতের নাগরিক হতে চেয়ে ভিসা করিয়ে এ দেশে এসেও শেষমেশ পাকিস্তানে ফিরে গিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৪:৪৪
Share:

অমিত শাহকে চিঠি অধীর চৌধুরীর। ফাইল চিত্র।

ধর্মের কারণে পাকিস্তানে পদে পদে নির্যাতিত হওয়া মানুষ ভারতের নাগরিক হত‌ে চেয়ে ভিসা করিয়ে এ দেশে এসেও। পাকিস্তানে ফিরে গিয়েছেন। তাঁরা অভিযোগ করছেন, ভারতে এসে হেনস্থার মধ্যে পড়েছিলেন। এই প্রেক্ষিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিলেন কংগ্রেসের লোকসভার বিরোধী নেতা অধীর চৌধুরী।

Advertisement

বুধবার শাহকে পাঠানো চিঠিতে বহরমপুরের কংগ্রেস সাংসদ সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ-এর প্রসঙ্গ তোলেন। অধীর লেখেন, ‘২০১৮ সাল এবং পরে ২০২১ সালে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের হিন্দু, খ্রিষ্টান, শিখ, পার্সি, জৈন এবং বৌদ্ধ ধর্মাবলম্বীরা নাগরিকত্ব নিয়ে এ দেশে আসতে পারেন। কিন্তু ওই প্রক্রিয়া এতটাই ধীর লয়ে চলছে যে, বিড়ম্বনার মুখে পড়ে পাকিস্তানে ফিরে গিয়েছেন হিন্দু ধর্মাবলম্বীরা। অধীরের দাবি, সবচেয়ে খারাপ ব্যাপার হল, এই মানুষগুলো পাকিস্তানে ফিরে যাওয়ার পর সে দেশের এজেন্সির মাধ্যমে ভারতের বদনাম করা হচ্ছে।’ অন্য দিকে, প্রশ্ন হল, অধীর এই চিঠিতে কি সিএএ-এর দাবিই তুললেন অমিত শাহের কাছে?

যদিও পরে আনন্দবাজার অনলাইনকে অধীর জানান, তিনি সিএএ-এর কথা বলেননি। তাঁর কথায়, ‘‘এমনটা বলতে চাইনি। আগেও আইনবলে ধর্মীয় কারণে নির্যাতিত হওয়া মানুষকে আশ্রয় দেওয়া যেত। কিন্তু বিজেপি ফলাও করে সিএএ-এর কথা প্রচার করেছে। তার জন্য বহু সংখ্যক মানুষ আশান্বিত হয়ে ভারতে আসছেন। কিন্তু আদতে বিজেপি এ ভাবে মানুষকে বোকা বানাচ্ছে।’’

Advertisement

এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে কংগ্রেস সাংসদ চিঠিতে অধীর লেখেন, ‘অনলাইন পোর্টালের মাধ্যমে পুরো প্রক্রিয়াটি হওয়ায় বিপদে পড়েছেন ধর্মের কারণে পীড়িত হয়ে এ দেশের নাগরিকত্ব চাওয়া মানুষজন। এই প্রেক্ষিতে কার্যকরী পদক্ষেপ করতে শাহকে আবেদন করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন