Madhya Pradesh CM

২২,০০০ প্রতিশ্রুতি অপূর্ণ রয়ে গিয়েছে! শিবরাজকে খোঁচা কংগ্রেস রাজ্য সভাপতি কমলনাথের

শনিবার থেকেই শিবরাজ ঘোষিত ‘লাডলি বহেনা’ প্রকল্পে অর্থ পেতে শুরু করবেন উপভোক্তারা। এই প্রকল্পের আওতায় থাকা মহিলারা প্রতি মাসে ১ হাজার টাকা করে সরকারি সহায়তা পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভোপাল শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ২২:২৪
Share:

মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথ। — ফাইল ছবি।

মধ্যপ্রদেশে ভোট আসতে এখনও কিছু দিন বাকি। কিন্তু কথার লড়াই জোরকদমে শুরু হয়ে গিয়েছে। কর্নাটকের সাফল্যে উজ্জীবিত কংগ্রেস কোমর বেঁধে মধ্যপ্রদেশে নামছে। অন্য দিকে বিজেপি আশাবাদী, মধ্যপ্রদেশে থাকবেন শিব-রাজই।

Advertisement

বিজেপিকে তীব্র আক্রমণ করলেন মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি কমলনাথ। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে কটাক্ষ করে তিনি দাবি করেন, গত ১৮ বছরে শিবরাজ ২২ হাজার প্রতিশ্রুতি দিয়েছেন, যেগুলি অপূর্ণই রয়ে গিয়েছে। তিনি বলেন, ‘‘আমার মনে হয় শিবরাজ ভাবছেন, প্রতিশ্রুতি বা ঘোষণা করেই কেল্লা ফতে করে ফেলবেন। ওঁর সমস্ত পাপ ধুয়ে যাবে। কিন্তু দুর্নীতি ঘুণের মতো সারা রাজ্যটাকে খেয়ে ফেলেছে। বিজেপি সব দিক থেকে রাজ্যটিকে ফাঁপা করে দিয়েছে।’’

কমলের আরও অভিযোগ, ‘‘মধ্যপ্রদেশের দেনা রয়েছে ৩.৩০ লক্ষ কোটি টাকা। এখন এমন অবস্থা হয়েছে যে, ঋণের সুদের টাকা মেটাতেও ঋণ করতে হচ্ছে বিজেপি সরকারকে!’’

Advertisement

রাজ্যের আইনশৃঙ্খলা নিয়েও শিবরাজ সরকারকে নিশানা করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, রাজ্যে বিজেপির মদতে আইনশৃঙ্খলা বলে কিছুই আর অবশিষ্ট নেই। কংগ্রেস কর্মীদের দেদার মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে বলেও অভিযোগ করেন কমলনাথ।

এ দিকে শনিবার থেকেই শিবরাজ ঘোষিত ‘লাডলি বহেনা’ প্রকল্পে অর্থ পেতে শুরু করবেন উপভোক্তারা। অনেকটা বাংলার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মতোই এই প্রকল্পের আওতায় যে সমস্ত মহিলা (২৩ থেকে ৬০ বছর বয়সি) আসবেন, তাঁরা প্রতিমাসে ১ হাজার টাকা করে সরকারি সহায়তা পাবেন। প্রসঙ্গত, শিবরাজের ৬৫তম জন্মদিনে এই প্রকল্পের কথা ঘোষণা হয়। এ বছরের শেষ নাগাদ মধ্যপ্রদেশে বিধানসভা ভোট। কর্নাটকের সাফল্যে উজ্জীবিত কংগ্রেস মধ্যপ্রদেশে ভাল ফল করার প্রত্যাশা করছে। যদিও জয়ের ব্যাপারে একই রকম নিশ্চিত ক্ষমতাসীন বিজেপিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন