Karnataka Assembly Election 2023

ঘরপোড়া গরু...! কর্নাটকে জয়ী প্রার্থীদের বিজেপির হাত থেকে বাঁচাতে অন্য রাজ্যে সরাবে কংগ্রেস?

কর্নাটকে সরকার গড়তে ১১৩টি আসনে জিততে হবে। কংগ্রেস শিবিরের একাংশের আশঙ্কা, জাদুসংখ্যা ছুঁলেও বিজেপি বিধায়ক কেনাবেচার খেলায় নামতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১১:২১
Share:

পুরনো অভিজ্ঞতা থেকে শিখে নিয়ে কংগ্রেস বিধায়কদের অন্যত্র সরানোর পরিকল্পনা করল কংগ্রেস। ফাইল চিত্র।

কর্নাটকের বিধানসভা নির্বাচনে জয়ের গন্ধ পেতেই জয়ী বিধায়কদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে কংগ্রেস। পুরনো অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই এই পদক্ষেপ করা হচ্ছে বলে কংগ্রেস সূত্রে খবর। কর্নাটকে সরকার গড়তে ১১৩টি আসনে জিততে হবে। ওই অংশটির আশঙ্কা, জাদুসংখ্যা ছুঁলেও বিজেপি বিধায়ক কেনাবেচার খেলায় নামতে পারে। সেই সম্ভাবনা এড়াতেই বিধায়কদের ‘সুরক্ষিত’ রাখার পরিকল্পনা করা হয়েছে।

Advertisement

কংগ্রেস সূত্রে খবর, জয়ী প্রার্থীদের পড়শি রাজ্য তামিলনাড়ুর কোনও রিসর্টে নিয়ে যাওয়া হতে পারে। তামিলনাড়ুতে ক্ষমতায় রয়েছে কংগ্রেসের জোটসঙ্গী ডিএমকে। তাই এই রাজ্যকেই ‘নিরাপদ’ বলে মনে করছেন কংগ্রেস নেতৃত্ব। কংগ্রেসের সদ্য নির্বাচিত বিধায়কদের সন্ধ্যার মধ্যে রাজধানী বেঙ্গালুরুতে আসতে বলা হয়েছে।

কর্নাটকের প্রাথমিক গণনায় জাদুসংখ্যা পেরিয়ে গিয়েছে কংগ্রেস। অনেকটাই পিছিয়ে রয়েছে বিজেপি। ৩০-এর মধ্যেই ঘোরাফেরা করছে জেডিএস-এর আসনসংখ্যা। এই পরিস্থিতিতে একক ক্ষমতাতেই কর্নাটক দখলের আশা দেখছে কংগ্রেস। শনিবার সকালে গণনা শুরু হওয়ার পরে জয়ের ইঙ্গিত পেতেই উচ্ছ্বাসে মাতেন কংগ্রেস সমর্থকেরা। কংগ্রেসের টুইটার হ্যান্ডল থেকে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার একটি ভিডিয়ো ক্লিপ পোস্ট করা হয়।

Advertisement

হিমাচলের পর কর্নাটক জয়, রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’র প্রভাব কতটা?

ফলাফল দেখুন
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন