Lok Sabha Election 2024

‘শুধু রান্না করতে পারেন’, বিজেপির মহিলা প্রার্থীকে নিয়ে কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক

বিজেপির মহিলা প্রার্থীর উদ্দেশে অবমাননাকর মন্তব্যের অভিযোগ বর্ষীয়ান কংগ্রেস বিধায়কের বিরুদ্ধে। লোকসভা নির্বাচনের আগে কর্নাটকে যা নিয়ে নতুন করে তরজা শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১০:০৯
Share:

কর্নাটকের দাবণগেরে দক্ষিণের বর্ষীয়ান কংগ্রেস বিধায়ক শমনুর শিবশঙ্করপ্পা। —ফাইল চিত্র।

বিজেপির মহিলা প্রার্থীর প্রসঙ্গে কর্নাটকের দাবণগেরে দক্ষিণের বর্ষীয়ান কংগ্রেস বিধায়ক শমনুর শিবশঙ্করপ্পার মন্তব্যে বিতর্ক। তিনি বলেছেন, ‘‘ওঁরা শুধু রান্না করতেই পারেন। আমরা উন্নয়নের কাজ করেছি।’’ তিনি ওই মন্তব্যে মহিলাদের অপমান করেছেন বলে অভিযোগ। সমালোচনায় সরব হয়েছে বিজেপি।

Advertisement

দাবণগেরে কেন্দ্র থেকে আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির তরফে ভোটে লড়ছেন গায়ত্রী সিদ্দেশ্বরা। তিনি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জিএম সিদ্দেশ্বরার স্ত্রী। ভোটের আগে একটি প্রচার কর্মসূচিতে গিয়ে এলাকায় বিজেপির কার্যকলাপের সমালোচনা করছিলেন শিবশঙ্করপ্পা। অভিযোগ, সেখানেই গায়ত্রীর উদ্দেশে অবমাননাকর মন্তব্য করেন তিনি।

ঠিক কী বলেছেন শিবশঙ্করপ্পা?

Advertisement

দলীয় কর্মসূচির মঞ্চ থেকে বিজেপি প্রার্থী গায়ত্রীর প্রসঙ্গে শিবশঙ্করপ্পা বলেন, ‘‘আপনারা সকলেই জানেন, উনি ভোটে জিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পদ্মফুল উপহার দিতে চান। ওঁরা তো দাবণগেরের সমস্যাগুলিই জানেন না। কংগ্রেস এই এলাকায় অনেক উন্নয়নমূলক কাজ করেছে। ওঁরা তো কেবল রান্নাঘরে খুন্তি নাড়তেই পারেন। জনতার দরবারে এসে কথা বলার সামর্থ্যও ওঁদের নেই।’’

৯২ বছরের শিবশঙ্করপ্পা দাবণগেরে দক্ষিণের পাঁচ বারের বিধায়ক। তিনিই কংগ্রেসের সবচেয়ে বয়স্ক বিধায়ক। দাবণগেরে কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে কংগ্রেস শিবশঙ্করপ্পার পুত্রবধূকে টিকিট দিয়েছে।

শিবশঙ্করপ্পার মন্তব্যের জবাব দিয়েছেন বিজেপির গায়ত্রীও। তিনি বলেন, ‘‘উনি এমন ভাবে কথা বললেন, যাতে মনে হচ্ছে উনি চান মহিলারা শুধু রান্নাঘরেই থাকুন। আজকের মহিলারা কোন পেশার সঙ্গে যুক্ত নেই? মহিলারা পারেন না, এমন কী আছে? আমরা তো আকাশেও উড়ছি। মহিলারা কতটা এগিয়ে গিয়েছেন, বয়স্ক মানুষটা তা এখনও জানেন না। মহিলারা কতটা ভালবেসে বাড়িতে পরিবারের সদস্যদের জন্য রান্না করেন, তা-ও ওঁর জানা নেই।’’ শিবশঙ্করপ্পার মন্তব্যের সমালোচনা করে নির্বাচন কমিশনে অভিযোগ করেছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন