National News

বিজেপিকে ধরাশায়ী করে মহারাষ্ট্রের পুরভোটে বিপুল জয় পেল কংগ্রেস

নান্দেড়-বাঘালা মিউনিসিপ্যাল কর্পোরেশনের আসন সংখ্যা ৮১। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬৭টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। আরও ৪টিতে কংগ্রেসের এগিয়ে থাকার খবর মিলেছে। বিজেপি পেয়েছে মাত্র ৪টি আসন। শিবসেনা ১টি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৭ ২৩:৫৪
Share:

অনেকদিন পর মহারাষ্ট্রে উল্লাসের অবকাশ পেল কংগ্রেস।—প্রতীকী ছবি।

মহারাষ্ট্রে পুর নির্বাচনে বড় ধাক্কা খেল বিজেপি। প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অশোক চহ্বাণের খাসতালুক নান্দেড়ে শোচনীয় পরাজয়ের মুখ দেখল গেরুয়া শিবির। আর নিজেদের আসন আগের চেয়েও অনেকটা বাড়িয়ে নিয়ে নান্দেড়-বাঘালা মিউনিসিপ্যাল কর্পোরেশনের দখল ধরে রাখল কংগ্রেস। ২০১৪-র অক্টোবরে মহারাষ্ট্রের মসনদ দখল করার পর থেকে সে রাজ্যের প্রায় কোনও পুরসভা বা পঞ্চায়েত নির্বাচনেই কংগ্রেসের কাছে এত বড় ধাক্কা খায়নি বিজেপি। মুম্বইতে অবশ্য একটি আসনের উপনির্বাচনে বিজেপির জয় হয়েছে।

Advertisement

আরও পড়ুন:কর্নেলের স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক, ব্রিগেডিয়ারকে শাস্তি দিল সেনা

নান্দেড়-বাঘালা মিউনিসিপ্যাল কর্পোরেশনের আসন সংখ্যা ৮১। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬৭টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। আরও ৪টিতে কংগ্রেসের এগিয়ে থাকার খবর মিলেছে। বিজেপি পেয়েছে মাত্র ৪টি আসন। শিবসেনা ১টি। শরদ পওয়ারের দল এনসিপি বা আসাদুদ্দিন ওয়েইসির এআইএমআইএম এ বার খাতাই খুলতে পারেনি নান্দেড়ে। ২০১২ সালের নির্বাচনে নান্দেড়-বাঘালায় ৪১টি আসন পেয়েছিল কংগ্রেস অর্থাৎ সংখ্যাগরিষ্ঠতার জন্য যে ক’টি আসন জরুরি, ঠিক সেই ক’টিই। এ বার গোটা মহারাষ্ট্রের সব স্তরের নির্বাচনে যখন বিজেপি ঝড়, তখন নান্দেড়-বাঘালায় নিজেদের আসন বিপুল বাড়িয়ে নিয়ে বিজেপিকে যে ভাবে ধরাশায়ী করে দিল কংগ্রেস, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস তা মোটেই প্রত্যাশা করেননি।

Advertisement

আরও পড়ুন:উল্টে গেল রায়, আরুষি হত্যাকাণ্ডে বেকসুর খালাস তলোয়ার দম্পতি

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অশোচ চহ্বাণের নিজের এলাকা হল নান্দেড়। ২০১৪-র লোকসভা নির্বাচনের আগে খোদ নরেন্দ্র মোদী মহারাষ্ট্রে সভা করে অশোত চহ্বাণকে আদর্শ আবাসন কেলেঙ্কারি প্রসঙ্গে তীব্র আক্রমণ করেছিলেন। তবু চহ্বাণকে হারানো যায়নি নিজের গড়ে। এ বার নান্দেড়-বাঘালার পুর নির্বাচনের প্রচারে সামনে দাঁড়িয়ে নেতৃত্ব দেন চহ্বাণ। প্রদেশ কংগ্রেস সভাপতির নিজস্ব দুর্গ ধসিয়ে দিতে বিজেপিও জোরদার প্রচারে নেমেছিল। মুখ্যমন্ত্রী ফডণবীস নিজেই কোমর বেঁদে ময়দানে নেমেছিলেন। কিন্তু টানটান উত্তেজনার মর্যাদার লড়াইয়ে শেষ হাসি হাসলেন প্রদেশ কংগ্রেস সভাপতিই।

নিজের খাসতালুকে বিরাট জয়ের পর অশোক চহ্বাণ বলেছেন, ‘‘নান্দেড় থেকেই বিজেপির পরাজয়ের সূচনা হয়ে গেল।’’ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস কোনও মন্তব্য করেননি। তবে বৃহন্মমুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের একটি ওয়ার্ডের উপনির্বাচনে এ দিন জয়ী হয়েছে বিজেপি। কংগ্রেস কর্পোরেটরের মৃত্যুতে আসনটি খালি হয়েছিল। সেটির দখল নিয়ে বিজেপি নিজেদের আসনসংখ্যা বাড়িয়ে নিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন