দুই রাজ্যে মায়াকে জোটে চায় কংগ্রেস 

বছরের শেষে মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ের বিধানসভা ভোটে মায়াবতীকে সঙ্গে নিয়ে লড়তে চায় কংগ্রেস। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়ের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে আজ এই নির্দেশ দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০১৮ ০৪:২৬
Share:

বছরের শেষে মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ের বিধানসভা ভোটে মায়াবতীকে সঙ্গে নিয়ে লড়তে চায় কংগ্রেস। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়ের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে আজ এই নির্দেশ দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। আসন্ন উপনির্বাচনগুলির উদারণ তুলে তিনি বলেছেন বিজেপিকে নির্মূল করতে হলে বিএসপি নেত্রীকে পাশে পাওয়াটা অত্যন্ত জরুরি। আসন সমঝোতার বিষয়টি নিয়ে শীঘ্রই আনুষ্ঠানিক ভাবে কথা শুরু হবে।

Advertisement

সম্প্রতি ছত্তীসগঢ় জনতা কংগ্রেসের নেতা অজিত জোগী বৈঠক করেছেন বিএসপি নেত্রী মায়াবতীর সঙ্গে। গুঞ্জন, ছত্তীসগঢ়ে কংগ্রেস ও বিজেপির লড়াইয়ে তৃতীয় পক্ষ হিসাবে লড়তে চায় বিএসপি-জোগী জোট। এই পরিস্থিতিতে রাহুল গাঁধীর পক্ষ থেকে বিএসপি নেত্রীকে বোঝানোর চেষ্টা শুরু হয়েছে, বিজেপি-বিরোধিতা করতে গিয়ে রাজ্যে তৃতীয় ফ্রন্ট গড়লে কার্যত বিজেপিই লাভবান হবে। তাই জোগীর সঙ্গে না-গিয়ে ছত্তীসগঢ়ের ভোটে কংগ্রেসের সঙ্গে‌ থাকার জন্য মায়াকে অনুরোধ জানানো হয়েছে। আজ বৈঠকের পরে মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা দীপক বাবাড়িয়া বলেন, ‘‘বিএসপি সঙ্গে সন্তোষজনক ভাবে আলোচনা এগোচ্ছে। আসন বণ্টন নিয়েও কথা হচ্ছে। তবে কে কত আসনে লড়বেন এখনও তা স্পষ্ট হয়নি।’’ বৈঠকে ছিলেন রাজস্থানের কংগ্রেস নেতা শচিন পায়লট, মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি কমলনাথ প্রমুখ। শচিন রাহুলকে জানিয়েছেন, তাঁর রাজ্যে জোট করার কোনও প্রয়োজন নেই। কংগ্রেস একা লড়েই বিজেপিকে হারাতে সক্ষম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন