Lok Sabha Election 2024

আসন রফা নিয়ে রবিবার বৈঠকে কংগ্রেস-ডিএমকে, তামিলনাড়ুতে জোটে আর কোন কোন দল থাকছে?

২০১৯ সালের লোকসভা ভোটে ডিএমকে নেতৃত্বাধীন ন’টি দলের জোটের অন্যতম শরিক ছিল কংগ্রেস। দাক্ষিণাত্যের ওই রাজ্যের ৩৯টি লোকসভা আসনের মধ্যে ৩৮টিতেই জিতেছিল তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ২৩:১৬
Share:

বাঁ দিক থেকে, রাহুল গান্ধী এবং এমকে স্ট্যালিন। — ফাইল চিত্র।

লোকসভা ভোটে আসন রফা নিয়ে তৃণমূল এবং আম আদমি পার্টি (আপ)-র ‘কড়া বার্তার’ আবহে কংগ্রেসকে স্বস্তি দিল ‘ইন্ডিয়া’র শরিক ডিএমকে। তালিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের দলের সঙ্গে আগামী রবিবার আসন সমঝোতার বৈঠক হবে বলে এআইসিসির একটি সূত্রে জানা গিয়েছে।

Advertisement

আসন রফার দায়িত্বপ্রাপ্ত পাঁচ কংগ্রেস নেতার কমিটি স্ট্যালিনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে পারেন বলে ওই সূত্র জানাচ্ছে। রাজ্যসভা সাংসদ মুকুল ওয়াসনিকের নেতৃত্বে গঠিত ওই কমিটিতে রয়েছেন, রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদ এবং এআইসিসির প্রাক্তন মুখপাত্র মোহন প্রকাশ।

২০১৯ সালের লোকসভা ভোটে ডিএমকে নেতৃত্বাধীন ন’টি দলের জোটের অন্যতম শরিক ছিল কংগ্রেস। দাক্ষিণাত্যের ওই রাজ্যের ৩৯টি লোকসভা আসনের মধ্যে ৩৮টিতেই জিতেছিল ওই জোট। বিজেপির তৎকালীন সহযোগী এডিএমকে জিতেছিল একটি আসনে। বছর কয়েক আগেই বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ছেড়েছে এডিএমকে। দলের এক মাত্র সাংসদ আর রবীন্দ্রনাথকে দলবিরোধী কার্যকলাপের অভিযোগে বহিষ্কার করেছেন এডিএমকে প্রধান ইকে পলানীস্বামী।

Advertisement

২০১৯ সালের ভোটে ডিএমকে ২০, কংগ্রেস ৯টি আসনে লড়েছিল। সিপিএম, সিপিআই এবং দলিত সংগঠন ভিসিকে লড়েছিল ২টি করে লোকসভা কেন্দ্রে। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, এমডিএমকে, আইজেকে এবং কেএমডিকের ভাগে পড়েছিল একটি করে আসন। এ বার তামিল চিত্রতারকা কমল হাসনের দল ‘মাক্কাল নেধি মইয়ম’ (এমএনএম) ডিএমকে-কংগ্রেসের সঙ্গী হতে পারে বলে জল্পনা রয়েছে। তামিলনাড়ু প্রদেশ কংগ্রেস সভাপতি কেএস আলাগিরি বুধবার বলেন, ‘‘তামিলনাড়ুতে সুষ্ঠু ভাবেই আসন রফা হয়ে যাবে বলে আমরা আত্মবিশ্বাসী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন