মায়ার আক্রমণে অস্বস্তি কংগ্রেসের

কংগ্রেসের ভোট অন্য দল পায় না। ফলে তাদের সঙ্গে জোট করা অর্থহীন।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৪৭
Share:

ফাইল চিত্র।

মুলায়মের পরে এ বার কংগ্রেসকে অস্বস্তিতে ফেললেন মায়াবতীও। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবকে পাশে বসিয়ে বিএসপি নেত্রী এ দিন মধ্যপ্রদেশের কংগ্রেস সরকারকে তুলোধোনা করেছেন। উত্তরপ্রদেশে তাঁদের জোট থেকে কংগ্রেসকে দূরে রাখার কারণ বোঝাতে গিয়ে বলেন, কংগ্রেসের ভোট অন্য দল পায় না। ফলে তাদের সঙ্গে জোট করা অর্থহীন।

Advertisement

উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে তাঁরা যে কংগ্রেসের সঙ্গে দূরত্ব রেখে চলতে চান, মায়াবতী সেই ইঙ্গিত দিয়েছেন। সম্প্রতি মধ্যপ্রদেশের কমল নাথ সরকার গো-হত্যায় অভিযুক্ত তিন জনের বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইন (এনএসএ) প্রয়োগ করেছে। সেই প্রসঙ্গ টেনে মায়া বলেন, একই ভাবে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ১৪ জন ছাত্রের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। বিএসপি নেত্রীর প্রশ্ন, ‘‘তা হলে এই দুই দলের সরকারের মধ্যে ফারাক কোথায়?’’ মধ্যপ্রদেশে সরকার গড়তে কমল নাথকে সমর্থন দিয়েছিল বিএসপি। ফলে এনএসএ নিয়ে মায়াবতীর বক্তব্য তাৎপর্যের।

মায়ার পাশে বসা অখিলেশ অবশ্য কংগ্রেসকে আক্রমণ করেননি। তবে মুলায়ম দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদীকে দেখার ইচ্ছা প্রকাশের পর থেকেই চূড়ান্ত অস্বস্তির মধ্যে পড়তে হয়েছে তাঁকে। মুলায়মের বক্তব্য সামনে আসার পরেই সুযোগ বুঝে অখিলেশকে কটাক্ষ করেছেন যোগী। বলেছেন, ‘‘মুলায়ম সিংহ ঠিক বলেছেন। তাঁর ছেলের উচিত বাবার কথা শোনা ও সত্যকে মেনে নেওয়া।’’ এ নিয়ে লখনউয়ে পোস্টারও পড়েছে। তাতে লেখা, ‘‘মুলায়মকে ধন্যবাদ। উনি যা বলেছেন, তা ১২৫ কোটি মানুষের কথা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন