Bird Flu

বার্ড ফ্লু ঠেকাতে কন্ট্রোল রুম

বার্ড ফ্লু ছড়িয়ে পড়া ঠেকাতে তৎপর রাজ্যগুলিও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ০৪:০৬
Share:

—ফাইল চিত্র

রাজস্থান, কেরল, মধ্যপ্রদেশ, হিমাচলপ্রদেশে বহু পাখি মৃত্যুর ঘটনায় নড়চড়ে বসল কেন্দ্র। গত ১০ দিনে দেশে কয়েক লাখ পাখির মৃত্যু হয়েছে। যাদের মধ্যে বেশির ভাগ পরিযায়ী। ফলে ছড়িয়েছে আতঙ্ক। এই পরিস্থিতিতে গোটা বিষয়টির উপরে নজর রাখার জন্য দিল্লিতে কন্ট্রোল রুম খুলেছে কেন্দ্রীয় সরকার। বার্ড ফ্লু সংক্রমণ ঠেকাতে জারি করা হয়েছে নির্দেশিকাও। আজ কেন্দ্রীয় পশুপালন মন্ত্রী গিরিরাজ সিংহ হিন্দিতে টুইট করেন, ‘‘বেশ কয়েকটি রাজ্য থেকে বার্ড ফ্লুতে পাখি মৃত্যুর খবর মিলেছে। তাই মাংস এবং ডিম ভাল ভাবে রান্না করে খেতে হবে। এত ভয় পাওয়ার কিছু নেই। রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে।’’

Advertisement

এভিয়ান ফ্লু মারাত্মক আকার ধারণ করা হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ, কেরল এবং রাজস্থানে পরিস্থিতি এখন কী রকম, তা নিয়ে একটি রিপোর্টও আজ প্রকাশ করেন গিরিরাজ।

বার্ড ফ্লু ছড়িয়ে পড়া ঠেকাতে তৎপর রাজ্যগুলিও। আজ রাজ্যের হাঁস-মুরগি এবং পরিযায়ী পাখির অস্বাভাবিক মৃত্যুর উপরে নজর রাখার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছে পঞ্জাব সরকার। মৃত পরিযায়ী পাখির নমুনা সংগ্রহের প্রোটোকলও জারি করা হয়েছে পঞ্জাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন