কমিটিতে ফিরল এয়ার ইন্ডিয়া নোট

সরকারি উড়ান সংস্থাকে বেসরকারি বা বিদেশি হাত দেওয়ার বিরুদ্ধে প্রথম থেকেই আপত্তি ছিল কেন্দ্রীয় পরিবহণ, পর্যটন ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটিতে। আপত্তি জানিয়েই তৈরি হয়েছিল নোট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ০২:২০
Share:

টানটান উত্তেজনার টেনিস যেন! এই শাসক দল এগিয়ে যাচ্ছে। আবার ‘ডিউস’ করে ফেলছে বিরোধীরা! এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের সিদ্ধান্ত ঘিরে এখন এমনই টানাপড়েন চলছে সংসদীয় স্থায়ী কমিটিতে।

Advertisement

সরকারি উড়ান সংস্থাকে বেসরকারি বা বিদেশি হাত দেওয়ার বিরুদ্ধে প্রথম থেকেই আপত্তি ছিল কেন্দ্রীয় পরিবহণ, পর্যটন ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটিতে। আপত্তি জানিয়েই তৈরি হয়েছিল নোট। গত জানুয়ারিতে কমিটির একটি বৈঠকে বিজেপি-র লোকসভার মুখ্য সচেতক রাকেশ সিংহের নেতৃত্বে শাসক দলের সাংসদেরা হঠাৎই ঢুকে পড়ে দাবি করেন, ওই নোট প্রত্যাহার করতে হবে! বিতণ্ডার মধ্যে সে দিন বৈঠক ছেড়ে বেরিয়ে এসেছিলেন বিরোধী পক্ষের প্রতিনিধিরা। সেই সুযোগে রিপোর্ট প্রত্যাহারের সিদ্ধান্ত ‘পাশ’ হয়ে যায়! সেই বৈঠকে ছিলেন না কমিটির চেয়ারম্যান ডেরেক ও’ব্রায়েন। পরে আবার বৈঠক ডেকে কেন্দ্রীয় সিদ্ধান্তে আপত্তি জানানোর নোট ফিরিয়ে এনেছেন তৃণমূলের রাজ্যসভার নেতা!

এয়ার ইন্ডিয়ার কর্তৃপক্ষ থেকে শুরু করে কর্মচারী সংগঠন, সংশ্লিষ্ট সব পক্ষের মতামত নিয়ে নোট তৈরি করেছিল স্থায়ী কমিটি। কিন্তু রাকেশেরা যে ভাবে ‘জবরদস্তি’ তা প্রত্যাহার করিয়েছেন, তার বিরুদ্ধে কমিটিতে প্রবল সরব ছিলেন কে সি ভেনুগোপাল, কে শৈলজা, অর্পিতা ঘোষ, ঋতব্রত বন্দ্যোপাধ্যায়েরা। এর মধ্যে রাজস্থানে উপনির্বাচনের ফল গিয়েছে বিজেপি-র বিরুদ্ধে। এই রাজনৈতিক পরিস্থিতির সুযোগ নিয়েই খেলা ঘুরিয়েছেন ডেরেক!

Advertisement

কমিটির চেয়ারম্যান অবশ্য প্রকাশ্যে মুখ খুলছেন না। তবে এক সাংসদের বক্তব্য, ‘‘চেয়ারম্যানের অনুপস্থিতিতে যে ভাবে নোট প্রত্যাহার করানো হয়েছিল, তা আদপেই নিয়ম নয়! এখন ওই নোট নিয়েই আলোচনা শুরু হয়েছে কমিটিতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন