Coronavirus in India

করোনাভাইরাসের হানা স্বাস্থ্য মন্ত্রকের দফতরে, আক্রান্ত ৫

চলতি সপ্তাহে করোনা সংক্রমিত হয়েছেন এক চিকিৎসক-সহ মন্ত্রকের পাঁচ কর্মী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২০ ০৫:৩৯
Share:

ছবি: সংগৃহীত

দেশ থেকে করোনা নির্মূলের লক্ষ্যে যে মন্ত্রক লড়ছে, সেই স্বাস্থ্য মন্ত্রকের দফতরেই হানা দিল করোনাভাইরাস। চলতি সপ্তাহে করোনা সংক্রমিত হয়েছেন এক চিকিৎসক-সহ মন্ত্রকের পাঁচ কর্মী। ফলে আগামিকাল ও পরশু গোটা মন্ত্রক জীবাণুমুক্ত করা হবে।

Advertisement

প্রতি দিনই করোনা সংক্রমণের রেকর্ড গড়ছে ভারত। গত চব্বিশ ঘণ্টায় গোটা দেশে সংক্রমিত হয়েছেন ৯,৮৫১ জন। মারা গিয়েছেন ২৭৩ জন। যে গতিতে সংক্রমণ ছড়াচ্ছে, বিশেষত গ্রামাঞ্চলে, তাতে আগামী সপ্তাহেই সংক্রমিতের সংখ্যা তিন লক্ষ পেরোনোর আশঙ্কা তৈরি হয়েছে। কার্যত বন্ধের মুখে স্বাস্থ্য মন্ত্রকের রুটিন সাংবাদিক বৈঠক। প্রথমে তা রোজই হত। ক্রমশ লকডাউন শিথিল হওয়ায় রোগীর সংখ্যা যত বেড়েছে, সেই অনুপাতে কমেছে সাংবাদিক বৈঠকও। অস্বস্তিকর প্রশ্ন এড়াতেই তা করা হয়েছে বলে বিরোধীদের অভিযোগ। চলতি সপ্তাহে মাত্র এক দিন সাংবাদিক বৈঠক করেছে মন্ত্রক।

সংক্রমণের নিরিখে বিশ্বে ভারত এখন সপ্তম। সামনে শুধু আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেন ও ইটালি। আজ কংগ্রেস নেতা রাহুল গাঁধী টুইটারে লেখেন যে, অন্যান্য দেশে লকডাউনের পরে সংক্রমণের লেখচিত্র নিম্নমুখী। কিন্তু ভারতে বিষয়টা হয়েছে ঠিক উল্টো।

Advertisement

আগামী সোমবার থেকে নিয়ম আরও শিথিল হচ্ছে। খুলবে শপিং মল, হোটেল, রেস্তরাঁ ও ধর্মীয় স্থান। আর্থিক গতিবিধি বাড়লেও করোনা আক্রান্তের সংখ্যা যে আরও দ্রুত বাড়বে, সে বিষয়ে নিশ্চিত স্বাস্থ্যকর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন