National News

তবলিগের ৮ পলাতক মালয়েশীয় নাগরিক ধরা পড়লেন দিল্লি বিমানবন্দরে

তাঁদের দিল্লি পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে বলে বিমানবন্দর প্রশাসন সূত্রে খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২০ ১৫:০২
Share:

তবলিগে যোগ দেওয়া প্রতিনিধিদের নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে। ‌—প্রতীকী ছবি

তাঁদের নিয়ে দেশ জুড়ে তোলপাড়। কেন্দ্র ও রাজ্যের পুলিশ-প্রশাসন হন্যে হয়ে খুঁজছে নিজামউদ্দিনে তবলিগ জামাতে যোগ দেওয়া দেশ-বিদেশির প্রতিনিধিদের। তার মধ্যেও কয়েক দিন ধরে লুকিয়ে থেকে দেশে ফেরার বিমান প্রায় ধরেই ফেলেছিলেন মালয়েশিয়ার ৮ জন। শেষ মুহূর্তে দিল্লি বিমানবন্দর থেকে তাদের ধরে ফেলল বিমানবন্দর কর্তৃপক্ষ। তাঁদের দিল্লি পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে বলে বিমানবন্দর প্রশাসন সূত্রে খবর।

Advertisement

দেশে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গত ২২ মার্চ থেকে আন্তর্জাতিক উড়ান বন্ধ। বিভিন্ন দেশ থেকে ভারতে এসে আটকে পড়া নাগরিকদের দেশে নিয়ে যেতে বিশেষ বিমান পাঠাচ্ছে ভারতে। রবিবার তেমনই একটি বিশেষ বিমান পাঠায় মালয়েশিয়া সরকার। সেই বিমানে ওঠার চেষ্টা করেছিলেন ওই ৮ জন। কিন্তু শেষ মুহূর্তে অভিবাসন দফতর তাঁদের আটকে দেয়। তার পর দিল্লি পুলিশ ও স্বাস্থ্য দফতরের হাতে তুলে দেওয়া হয় তাঁদের। জানা গিয়েছে, স্ক্রিনিং ও মেডিক্যাল টেস্টের পরে তাঁদের কোয়রান্টিনে পাঠানো হতে পারে।

ইতিমধ্যেই তবলিগ জামাতে যোগ দেওয়া ৯৬০ জন বিদেশিকে কালো তালিকাভুক্ত করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ভিসার নিয়ম ভেঙে ট্যুরিস্ট ভিসায় এসে ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়ায় তাঁদের বিরুদ্ধে ফরেনার্স অ্যাক্টে আইনি ব্যবস্থাও নেওয়ার কথা জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু তার পরেও এই আট জন কী ভাবে লুকিয়ে ছিলেন এবং সরাসরি বিমানবন্দর পর্যন্ত পৌঁছে গেলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। দিল্লি পুলিশ সূত্রে খবর, প্রত্যেকে আলাদা আলাদা জায়গায় লুকিয়ে ছিলেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন: ‘আপনাদের জন্য আমরা গর্বিত’, করোনায় এয়ার ইন্ডিয়ার লড়াইকে কুর্নিশ জানাল পাকিস্তান

আরও পড়ুন: মোদীকে ফোন করে হাইড্রক্সিক্লোরোকুইন চাইলেন ট্রাম্প

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, তবলিগ জামাতে যোগ দেওয়া সবাইকে খুঁজে বের করতে মোবাইলের কল ডিটেলস ও টাওয়ার লোকেশন খতিয়ে দেখছে পুলিশ। সেই তথ্য বিমানবন্দর কর্তৃপক্ষকেও দিয়েছে দিল্লি পুলিশ। সেই তথ্য থেকেই এই ৮ জনকে শেষ মুহূর্তে আটকে দেওয়া সম্ভব হয়েছে বলে বিমানবন্দর সূত্রে খবর। তবে তাঁরা কালো তালিকাভুক্ত হয়েছেন কিনা, তা এখনও জানানো হয়নি দিল্লি পুলিশ বা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন