Uttarakhand

কুম্ভমেলা ঘিরে বিতর্কের পর করোনাকালে চারধাম যাত্রা বাতিল করল উত্তরাখণ্ড সরকার

কুম্ভমেলার পর উত্তরাখণ্ডে ১ এপ্রিল থেকে ২৪ এপ্রিলের মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে ৩৩ হাজার ছাড়িয়ে যায়। তার পরেই এই সিদ্ধান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১৩:৩৮
Share:

এব বছরের জন্য বাতিল চারধাম যাত্রা। —ফাইল চিত্র।

করোনা পরিস্থিতিতে কুম্ভমেলার আয়োজন নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল প্রশাসনকে। এ বার আর কোনও ঝুঁকিতে না গিয়ে এ বছরের জন্য চারধাম যাত্রা বাতিল করল উত্তরাখণ্ড সরকার। আগামী ১৪ মে থেকে পুণ্যার্থীদের জন্য বদ্রীনাথ, কেদারনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রী খুলে দেওয়ার কথা ছিল। কিন্তু সংক্রমণ যে ভাবে বেড়ে চলেছে, তাতে যাত্রা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে উত্তরাখণ্ড সরকার।

Advertisement

এর আগে কুম্ভমেলা ঘিরে সমালোচনার মুখে পড়লে, রাজ্যের মুখ্যমন্ত্রী তীরথ সিংহ রাওয়ত স্বাস্থ্যের পাশাপাশি ধর্মীয় আবেগকেও গুরুত্ব দেওয়ার কথা বলেন। বৃহস্পতিবার চারধাম যাত্রা বাতিলের ঘোষণা করতে গিয়ে তিনি বলেন, ‘‘রাজ্যে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এ বছরের জন্য চারধাম যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখণ্ড সরকার। চারটি মন্দিরেই শুধুমাত্র পুরোহিতরাই আচারানুষ্ঠান এবং পুজো চালিয়ে যাবেন।’’

দেশের বাকি রাজ্যের মতো উত্তরাখণ্ডেও থাবা বসিয়েছে করোনা। তবে এ বছর মার্চ পর্যন্ত সেখানে সক্রিয় রোগীর সংখ্যা ছিল মাত্র ১ হাজার ৮৬৩। কিন্তু কুম্ভমেলায় জনসমাগম শুরু হওয়ার পর গত ১ এপ্রিল থেকে ২৪ এপ্রিলের মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা বাড়তে বাড়তে ৩৩ হাজার ছাড়িয়ে যায়। এই মুহূর্তে সেখানে দৈনিক সংক্রমণ ৬ হাজার পেরিয়ে গিয়েছে। দৈনিক মৃত্যুও ১০০-র উপরেই রয়েছে। তাই পরিস্থিতি বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন