Coronavirus in India

কোভিড-টিকা সরবরাহের জন্য পরিকল্পনা নির্ধারণ করতে হবে সরকারকে, মত রাহুলের

এমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়ার মতে, ফাইজারের টিকা ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে ওই তাপমাত্রায় রাখাটা চ্যালেঞ্জ। বুধবার একই কথা মনে করিয়ে দিয়েছেন রাহুল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ২০:৩৮
Share:

—ফাইল চিত্র।

দেশের প্রতিটি নাগরিক যাতে কোভিড ভ্যাকসিন পান, তার জন্য কেন্দ্রীয় সরকারকে সুষ্ঠু সরবরাহ পরিকল্পনা করতে হবে। এমনটাই মত প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীর।

Advertisement

সম্প্রতি আমেরিকার ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার জানিয়েছে, কোভিডের মোকাবিলায় তাদের তৈরি ভ্যাকসিন ট্রায়ালে ৯০ শতাংশেরও বেশি কার্যকর হয়েছে। তবে এই ভ্যাকসিন কী ভাবে দেশের প্রত্যন্ত এলাকায় পৌঁছে দেওয়া যাবে, তা নিয়ে চিকিৎসক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ ফাইজারের তৈরি ভ্যাকসিন রাখতে হবে হিমাঙ্কের নীচে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসে।

অল ইন্ডিয়া মেডিক্যাল ইনস্টিউট অব সায়েন্সেস (এমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়ার মতে, ফাইজারের টিকা ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে ওই তাপমাত্রায় রাখাটা চ্যালেঞ্জ। বুধবার একই কথা মনে করিয়ে দিয়েছেন রাহুল। টুইটারে তিনি লিখেছেন, ‘ফাইজারের কোভিড ভ্যাকসিন আশা জাগালেও তা প্রতিটি ভারতবাসীর কাছে কী ভাবে পৌঁছে দেওয়া যায়, তা ভাবা প্রয়োজন’।

Advertisement

আরও পড়ুন: নীতীশ কুমারই মুখ্যমন্ত্রী, প্রতিশ্রুতি পালন করবে বিজেপি, ঘোষণা সুশীল মোদীর

আরও পড়ুন: নিজের আগুনেই ভস্ম হলেন চিরাগ, বিহারে ১টি আসন জয়ের পর কটাক্ষ জীতনরামের

রাহুলের মতে, এ দেশে কোনও এমন কোল্ড চেন লজিস্টিক সংস্থা নেই, যারা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসে ফাইজারের টিকা রেখে তা সরবরাহ করতে পারে। এ বিষয়ে একটি মিডিয়া রিপোর্টও টুইট করেছেন রাহুল। সেই সঙ্গে তিনি আরও লিখেছেন, ‘ভারত সরকারকে এ নিয়ে একটি সরবরাহ ব্যবস্থা নির্ধারণ করতে হবে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন