arvind kejriwal

অক্সিজেন কনসেনট্রেটর ব্যাঙ্ক গড়বেন কেজরীবাল

শনিবার সাংবাদিক বৈঠকে কেজরীবাল বলেন, ‘‘অনেক সময় শয্যার অভাবে গুরুতর অসুস্থ করোনা রোগীকে হাসপাতালের আইসিইউ-য়ে ভর্তি করা যায় না

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২১ ০৬:৪৬
Share:

ফাইল চিত্র।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে দেশ জুড়ে অক্সিজেন সঙ্কট আর হাসপাতালে শয্যার আকাল। দিল্লির অবস্থাও একইরকম সঙ্গীন। এই পরিস্থিতি সামাল দিতে আজ বিশেষ কিছু ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। কোভিড রোগীদের জন্য দিল্লির সব জেলায় অক্সিজেন কনসেনট্রেটর ব্যাঙ্ক তৈরির কথা ঘোষণা করেছেন তিনি।

Advertisement

শনিবার সাংবাদিক বৈঠকে কেজরীবাল বলেন, ‘‘অনেক সময় শয্যার অভাবে গুরুতর অসুস্থ করোনা রোগীকে হাসপাতালের আইসিইউ-য়ে ভর্তি করা যায় না। অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যুর ঘটনাও ঘটেছে। চাহিদা মেটাতে তাই অক্সিজেন কনসেনট্রেটর ব্যাঙ্ক তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

কেজরীবাল জানান, দিল্লির প্রতিটি জেলায় এই ব্যাঙ্ক গড়া হবে। প্রতিটি ব্যাঙ্কে ২০০টি করে অক্সিজেন কনসেনট্রেটর রাখা হবে। পাশাপাশি, বাড়ি বাড়ি অক্সিজেন পৌঁছে দেওয়ার কথাও বলেন কেজরীবাল। তিনি বলেন, ‘‘দু’ঘণ্টার মধ্যে বাড়িতে অক্সিজেন পৌঁছে দেওয়া হবে।’’ হাসপাতাল থেকে ছাড়া পাওয়া করোনা রোগীরাও প্রয়োজনে বাড়ি ফিরে ওই পরিষেবা নিতে পারবেন।

Advertisement

সংক্রমণ নিয়ন্ত্রণে গত কয়েক দিন ধরে দিল্লিতে লকডাউন জারি রয়েছে। বন্ধ যানবাহন। ফলে রুজি-রুটি হারিয়ে বেজায় বিপাকে পড়েছেন অনেকে। এই অবস্থায় গণপরিষেবার সঙ্গে যুক্ত গাড়িচালকদের জন্য ৫ হাজার টাকা অনুদানের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। শুক্রবার মন্ত্রিসভার বৈঠকের পরে কেজরীবাল বলেন, গত বছর লকডাউনে যাঁরা এই অনুদান পেয়েছিলেন, তাঁদের নতুন করে নাম নথিভুক্ত করতে হবে না। আধার-সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা সরাসরি পৌঁছে যাবে। ট্যাক্সি, ই-রিক্সা সহ ছোট, বড় গাড়ি, যেগুলির অনুমোদন রয়েছে, সেই সমস্ত গাড়ির চালকেরাই এই সুবিধা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন