Republic day

Covid-19: করোনার কারণে এ বারও বিদেশি অতিথি-হীন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান

কোভিড আবহের জন্য ২০২১ সালেও কোনও বিদেশি রাষ্ট্রনেতা ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন না

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ২০:১১
Share:

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। ফাইল চিত্র।

করোনা পরিস্থিতির কারণে আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অতিথি হিসেবে কোনও বিদেশি রাষ্ট্রনেতা হাজির থাকবেন না। বুধবার বিদেশ মন্ত্রকের তরফে এ কথা জানানো হয়েছে।

প্রাথমিক ভাবে স্থির হয়েছিল, মধ্য এশিয়ার পাঁচ রাষ্ট্র— কাজাখস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের রাষ্ট্রপ্রধান প্রজাতন্ত্র দিবসের অতিথির আসন অলঙ্কৃত করবেন। কিন্তু বিদেশ মন্ত্রক বুধবার জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ওই পাঁচ রাষ্ট্রপ্রধানের ভার্চুয়াল বৈঠকে স্থির হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে এ বারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে তাঁরা কেউ উপস্থিত থাকবেন না।

Advertisement

প্রসঙ্গত, কোভিড আবহের জন্য ২০২১ সালেও কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন না। প্রাথমিক ভাবে স্থির হয়েছিল, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন দিল্লির রাজপথে কুচকাওয়াজে থাকবেন। কিন্তু সে সময় ব্রিটেনে সংক্রমণ বাড়তে শুরু করায় তাঁর ভারত সফর বাতিল করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন